Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী

রেললাইন থেকে হাতি তাড়াতে মৌমাছি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬:১৩ পিএম

রেললাইনে ট্রেনের ধাক্কায় মৃত্যু থেকে হাতিকে বাঁচাতে নতুন পন্থা নিয়েছে রেল কর্তৃপক্ষ। খবর হিন্দুস্তান টাইমস।
ভারতের পশ্চিমবঙ্গে গত কয়েক বছর ধরে ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যুর ঘটনা বেড়েই চলেছে। রেললাইনে হাতির এ অপ্রত্যাশিত মৃত্যু ঠেকাতে বেশকিছু পদেক্ষপও নিয়েছিল সরকার। তবে কোনো পদক্ষেপই শতভাগ সফল হয়নি। শেষমেশ উপায় না পেয়ে মৌমাছির দ্বারস্থ হয়েছে রেল কর্তৃপক্ষ।
খবরে বলা হয়, নতুন পরিকল্পনা অনুযায়ী, হাতির করিডরগুলোতে বেশকিছু মেশিন ইনস্টল করা হবে। এই মেশিনগুলো থেকে বের হবে মৌমাছির আওয়াজ বা গুঞ্জন; যা ৬০০ মিটার দূর থেকেও শুনতে পাবে হাতির দল। ইতোমধ্যে আসাম রাজ্যের উত্তর-পূর্ব সীমান্ত রেলের গুয়াহাটির কাছে পরীক্ষামূলকভাবে লাগানো হয়েছে এই ডিভাইস। রেলের তরফ থেকে জানানো হয়েছে, নতুন পদ্ধতির ফলও মিলেছে ।
ছোট মৌমাছির হুলকে বেজায় ভয় পায় হাতি। কাজেই হাতি তাড়াতে মৌমাছির গুঞ্জনই হাতিয়ার। এই ডিভাইস বানাতে খরচ পড়ছে দুই হাজার টাকা।
রেল কর্তৃপক্ষের তথ্য মতে, ২০১৪ থেকে ২০১৭ সালের মধ্যে লাইন পারাপারের সময় ট্রেনের ধাক্কায় মারা গেছে ৩৫টি হাতি। গত এপ্রিলে হাওড়া-মুম্বাই মেলের ধাক্কায় উড়িষ্যার ঝাড়সুগুদা শাখার তেলিদিহিতে চারটি হাতি মারা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ