Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

ব্যাঙ্ক সংযুক্তির প্রশস্তি মোদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬:২৫ পিএম

ব্যাঙ্ক অব বরোদা, বিজয়া ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্কের সংযুক্তির পরে সে’টি দেশের তৃতীয় সর্ববৃহৎ ঋণদাতা সংস্থায় পরিণত হবে বলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার ‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সপো সেন্টার’-এর শিলান্যাস করে মোদী বলেন, তিন ব্যাঙ্কের সংযুক্তি ফের প্রমাণ করল, তাঁর সরকার জাতীয় স্বার্থে সাহসী পদক্ষেপ নিয়ে পিছপা হয় না।
মোদী দাবি করেন, দেশের অর্থনীতি বছরে ৮ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। ২০২২-এ দেশের অর্থনীতি দ্বিগুণ বেড়ে ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে। আইটি খাতে বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী জানান, তাঁর ‘মেক ইন ইন্ডিয়া’-র কল্যাণে দেশে ব্যবহৃত মোবাইল ফোনের ৮০ শতাংশই এখন ভারতে তৈরি হচ্ছে। এর ফলে ৩ লক্ষ কোটি টাকার বিদেশি মুদ্রা সাশ্রয় হচ্ছে। তবে প্রধানমন্ত্রী সাধুবাদ দিলেও তিন ব্যাঙ্কের সংযুক্তিকে অপ্রয়োজনীয় বলে এর বিরোধিতা করেছে ব্যাঙ্ককর্মীদের সব চেয়ে বড় সংগঠন এআইবিইএ। সংগঠনের সাধারণ সম্পাদক সি এইচ বেঙ্কটচলম বিবৃতিতে জানিয়েছেন, এর আগে স্টেট ব্যাঙ্কের সঙ্গে ৫টি সহযোগী ব্যাঙ্ককে মিশিয়ে সুফল মেলেনি। বরং ২০০ বছরে প্রথম লোকসান করেছে স্টেট ব্যাঙ্ক। তাদের বিভিন্ন শাখা বন্ধ করে দিতে হচ্ছে। বরোদা, বিজয়া ও দেনা ব্যাঙ্ক মিলে গেলেও তাদের অনুৎপাদক সম্পদ একই থাকবে। খেলাপি ঋণ আদায়ে সরকার কোনও ব্যবস্থা নিচ্ছে না। অথচ ব্যাঙ্ককে বাঁচাতে সেটাই আগে দরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদী

৭ জানুয়ারি, ২০১৯
১৫ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন