Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫, ০৫ সফর ১৪৪০ হিজরী
শিরোনাম

নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল

উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়াসহ হালকা ও মাঝারী বৃষ্টিপাত

কলাপাড়া (পটুয়াখালী) সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৭:২৬ পিএম

নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। শুক্রবার সকাল থেকে সমুদ্র তীরবর্তী উপকূলীয় এলাকায় দফায় দফায় দমকাসহ ঝড়ো হাওয়াসহ হালকা ও মাঝারী বৃষ্টিপাত হচ্ছে। গভীর সাগরে জেলেরা মাছ ধরা বন্ধ করে ট্রলার নিয়ে মৎস্য বন্দর আলীপুর ও মহিপুরের শিববাড়িয়া নদীর আড়ৎ ঘাটে হাজার হাজার ট্রলার নিরাপদ আশ্রয় নিয়েছে। তবে রাঙ্গাবালী ও কলাপাড়ার ৪-৫ টি নাম বিহীন ট্রলার নিখোঁজ রয়েছে বলে স্থানীয় জেলেরা জানান।
এদিকে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। একারণে উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমুহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। পায়রা সমুদ্র বন্দরসহ সকল বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।
স্থানীয় সূত্রে জানা গেছে, সাগর আকষ্মীকভাবে উত্তাল হয়ে উঠেছে। জীবন ও সম্পদ রক্ষার তাগিদে ট্রলার নিয়ে বৃহস্পতিবার দুপুর থেকে জেলেরা গভীর সমুদ্রে মাছ ধরা বন্ধ করে নিরাপদ আশ্রয় ছুটে এসেছে। সমুদ্রের বড় বড় ঢেউ কুয়াকাটার সৈকতে আচরে পড়ছে। নদী ও সাগরে স্বাভাবিক জোয়ারের চেয়ে পানির উচ্চতা কিছুটা বৃদ্ধি পয়েছে। বর্তমানে শিববাড়িয়া নদীর দুই পারে হাজার হাজার মাছ ধরা ট্রলার নোঙ্গর করেছে। রাতে সমুদ্র আরো উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জেলেরা জানান।
কুয়াকাটা-আলীপুর মৎস্য ব্যবসায়ি সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা জানান, সাগর উত্তাল হওয়ায় সকল মাছ ধরা ট্রলার নিরাপদ আশ্রয়ের জন্য তীরে ফিরেছে। তবে রাঙ্গাবালী, কলাপাড়ার ৪-৫টি নাম বিহীন ট্রলার নিখোঁজ রয়েছে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ