Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ০১ পৌষ ১৪২৫, ৭ রবিউস সানী ১৪৪০ হিজরী

ভুল করছে আমেরিকা, পাল্টা চাপ চিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৮, ১১:৪৩ এএম

রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি কেনার জন্য চিনের সেনাবাহিনীর উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। শনিবার মার্কিন প্রশাসনের সেই সিদ্ধান্তের কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চিনের পররাষ্ট্র মন্ত্রলালয়। কার্যত হুঁশিয়ারির সুরে বেইজিং জানিয়েছে, ‘ভুল শুধরে’ অবিলম্বে যেন ওই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয় মার্কিন সরকার।

২০১৭ এবং ’১৮ সালে রুশ সরকারের কাছ থেকে যথাক্রমে ১০টি এসইউ-৩৫ যুদ্ধবিমান এবং এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনেছিল চিনা সেনাবাহিনীর ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট (ইডিডি)। এ নিয়ে একটি রুশ অস্ত্র সরবরাহকারী সংস্থার সঙ্গে চুক্তি হয়েছিল ইডিডি-র। রাশিয়ার সঙ্গে সেই চুক্তি করার ‘অপরাধেই’ শুক্রবার ইডিডি এবং তার ডিরেক্টর লি শাংফু-র উপর আর্থিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করে একটি নির্দেশিকায় সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার সেই সিদ্ধান্তের কড়া সমালোচনা করে চিনের পররাষ্ট্র মন্ত্রলালয় মুখপাত্র গেং শুয়াং বলেছেন, ‘মার্কিন সরকারের এই সিদ্ধান্তকে ধিক্কার জানাচ্ছে চিন সরকার। আন্তর্জাতিক সম্পর্কের নীতি লঙ্ঘন করেছে এই সিদ্ধান্ত। এবং দু’দেশের সম্পর্কেও এর কুপ্রভাব পড়তে চলেছে। আমরা চাই আমেরিকা নিজেদের ত্রুটি সংশোধন করে এই নিষেধাজ্ঞা তুলে নিক। না হলে তার ফল ভোগ করতে হবে।’ বেইজিংয়ের এই প্রতিক্রিয়ার পাল্টা জবাব অবশ্য মার্কিন বিদেশ দফতর এখনও পর্যন্ত দেয়নি।
যদিও মার্কিন নিষেধাজ্ঞা চিনের সামরিক অস্ত্র কেনার পথে বাধা হবে না বলে জানিয়েছে রুশ সরকার। রুশ পার্লামেন্টের সদস্য ফ্রান‌্‌জ় ক্লিন্টসেভিচের মন্তব্য, ‘ওই যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র হাতে পাওয়াটা চিনা সেনার পক্ষে খুব জরুরি।’ সূত্রঃ জিনহুয়া।



 

Show all comments
  • মানিক ২২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:১৮ পিএম says : 0
    আমেরিকার সময় শেষ হয়ে আসছে
    Total Reply(0) Reply
  • ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ৫:২২ পিএম says : 0
    আমেরিকা কে টুকরো টুকরো করে সনএাসৗ ডোনাল টাম পালাবে ইসরায়েলে কারণ ইসরায়েল হলো টামের আসল ঠিকানা.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর