Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

ট্রাম্পের পরিণতি হবে সাদ্দামের মতো -রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৮, ৫:১২ পিএম

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ইরানি জনগণ ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের মতো বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকেও পরাজিত করবে। শনিবার জাতীয় প্রতিরক্ষা সপ্তাহ উপলক্ষে তেহরানে সামরিক বাহিনীর প্যারেড ও কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
উল্লেখ্য, ওই কুচকাওয়াজ অনুষ্ঠানে জঙ্গি হামলার খবর দিয়েছে সে দেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। হামলায় বেশ ক’জন হতাহত হয়েছে বলেও জানিয়েছে তারা।
ইরাক-ইরান যুদ্ধের আট বছরের যুদ্ধের বার্ষিকী উপলক্ষে ইরানে এখন প্রতিরক্ষা সপ্তাহ চলছে। এ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালিত হচ্ছে। এর অংশ হিসেবে অনুষ্ঠিত সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে রুহানি বলেন, সাদ্দাম যে পরিণতি ভোগ করেছে ট্রাম্পও সেই পরিণতির দিকে যাচ্ছে। তিনি আরও বলেন, ইরানের ক্ষেপণাস্ত্রসহ প্রতিরক্ষা সরঞ্জামের কারণে যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ। কিন্তু তাদের জেনে রাখা উচিৎ ইরান কখনোই এ ক্ষেত্রে ছাড় দেবে না বরং প্রতিদিনই প্রতিরক্ষা শক্তি জোরদার করবে।
ইরানের বিরুদ্ধে অর্থনেতিক, রাজনৈতিক ও মনস্তাত্ত্বিক যুদ্ধের প্রতি ইঙ্গিত করে রুহানি বলেন, যুক্তরাষ্ট্র এখন প্রক্সি নয়, ইরানের রিবুদ্ধে সরাসরি যুদ্ধে লিপ্ত হয়েছে।কিন্তু অতীতের মতো এবারও তারা হতাশ হবে। শত্রুরা পরাজিত হবে। ইরানের ইসলামি বিপ্লব ও ইসলামি শাসন ব্যবস্থার ক্ষতি করাই যুক্তরাষ্ট্রের প্রধান উদ্দেশ্য বলে অভিযোগ করেন তিনি। রুহানি বলেন, এই একই উদ্দেশ্যে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে যুক্তরাষ্ট্র। সূত্রঃ রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুহানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ