Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

প্রচারণা চালাবে স্পেন
ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনকে যাতে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়, সেজন্য প্রচারণা চালাবে স্পেন সরকার। এমনকি ইইউ যদি শেষ অবধি স্বীকৃতি না-ও দেয়, তাহলে স্পেন একাই এই স্বীকৃতি দেওয়ার বিষয়টি বিবেচনা করবে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জোসেফ বোরেল বৃহস্পতিবার এ কথা বলেন। ফিলিস্তিনকে স্বীকৃতির বিষয়ে সকল ইইউ সদস্যরাষ্ট্র যাতে নির্দিষ্ট সময়সীমার মধ্যে অভিন্ন অবস্থানে পৌঁছে সেজন্য তিনি অন্য নেতাদের সঙ্গে ব্যাপক আলোচনা করবেন। হারেৎজ।


প্রতি ২০ জনে একজন
ইনকিলাব ডেস্ক : সারা বিশ্বে প্রতিবছর ৩০ লক্ষ মানুষের মৃত্যু হয় মদ্যপানের কারণে। এ হিসেবে প্রতি ২০ জনে একজন মানুষ মারা যায় মদপানে। যা এইডসে মৃত্যুর থেকেও বেশি। শুধু তাই নয়, প্রতিবছর বিশ্বজুড়ে এইডস, সড়ক দুর্ঘটনা ও সহিংসতায় যত মানুষের মৃত্যু হয় তা যোগ করলেও অ্যালকোহলে মৃত্যুর সংখ্যার কাছাকাছি আসবে না। বিশ্বের পাঁচ শতাংশ মৃত্যুর জন্য সরাসরি দায়ী অ্যালকোহল। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) এক রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে। রয়টার্স।


আফগানিস্তানে নিহত ১৫
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শুক্রবার একটি বাস ও ট্রাকের মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। প্রাদেশিক পুলিশের মুখপাত্র মোহিবুল্লাহ মোহিব জানিয়েছেন, ফারাহ প্রদেশের বাকওয়া জেলায় ওই দুর্ঘটনায় আরও ৩০ জন আহত হয়েছেন। বাসটি হেরাত প্রদেশ থেকে দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশের উদ্দেশে যাত্রা করেছিল। মাঝপথে এটি দুর্ঘটনা কবলিত হয়। এএফপি।


বিমানচোর
ইনকিলাব ডেস্ক : ২২ বছর বয়সী এক ছাত্রকে যুক্তরাষ্ট্রের ওরল্যান্ডো বিমান বন্দর থেকে আটক করা হয়েছে। পুলিশের কর্মকর্তারা বলছেন, ওই যুবক বিমানবন্দর থেকে যাত্রীবাহী একটি বিমান চুরি করার চেষ্টা করলে তাকে আটক করা হয়। বিমান চুরি করার জন্য সে বন্দরের একটি বেষ্টনীতে লাফ দিয়ে বিমানটি চুরি করার চেষ্টা করে। কিন্তু পুলিশ তাকে ধরে ফেলে। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটেছে। এনডিটিভি।


পাকিস্তানে নিহত ২
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় টারবাত জেলায় সিলিন্ডার বিস্ফোরণে অন্তত দুই নারী নিহত ও অপর ২২ জন আহত হয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের সাব-জেলা টারবাতের শাপাক এলাকায় শুক্রবার একটি বাড়ির খোলা রান্নাঘরে রান্নার সময় এই বিস্ফোরণ ঘটে। ওই সময় সেখানে বিয়ের অনুষ্ঠান চলছিল। বাড়িতে নারী ও শিশুসহ প্রায় ৫০ জন অতিথি ছিল। এএফপি।


কোয়াং মারা গেছেন
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কোয়াং শুক্রবার মারা গেছেন। গুরুতর অসুস্থতায় ভোগার পর ৬১ বছর বয়সে তিনি মারা গেলেন। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম একথা জানিয়েছে। ভিয়েতনামের সরকারি বার্তা সংস্থার পরিবেশিত খবরে বলা হয়, ‘প্রেসিডেন্ট ত্রান দাই ২১ সেপ্টেম্বর স্থানীয় সময় সকাল ১০টা ৫ মিনিটে সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।’ রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ