Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

কন্টেইনার হ্যান্ডলিংয়ে চট্টগ্রাম বন্দরে নতুন রেকর্ড

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চট্টগ্রাম সমুদ্র বন্দরে আমদানি ও রফতানিমুখী কন্টেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে একদিনের অতীত সব রেকর্ড অতিক্রম হয়েছে। গত শুক্রবার বন্দরে ১০ হাজার ৭৩২ টিইইউস (বিশ ফুট সাইজের একক হিসাবে) কন্টেইনার হ্যান্ডলিং করা হয়েছে। যা এ যাবতকালে একদিনে সর্বোচ্চ কন্টেইনার হ্যান্ডলিংয়ের রেকর্ড।
এর আগের রেকর্ড ছিল ২০১৭ সালের ২১ জুলাই একদিনের হিসাবের ভিত্তিতে সর্বোচ্চ ৯ হাজার ৮৮৭ টিইইউস। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম ওই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন বন্দর কন্টেইনার হ্যান্ডলিংসহ সামগ্রিক কর্মকান্ডের ক্ষেত্রে আরও এগিয়ে যাবে। এর সুফল ভোগ করছে সমগ্র দেশের অর্থনীতি।
বন্দর সূত্র জানায়, ইতোমধ্যে বিভিন্ন ধরনের নতুন নতুন ভারী যান্ত্রিক সরঞ্জাম সংযোজন করে তার অধিকতর ব্যবহার, তথ্যপ্রযুক্তি ব্যবহার ও সমন্বয়, ডিজিটাইলেজন, সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি, আধুনিক ব্যবস্থাপনা পদ্ধতির ফলেই দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রামে কন্টেইনার হ্যান্ডলিং বৃদ্ধির রেকর্ড তৈরি হচ্ছে। বন্দর আরও ব্যবসা-বাণিজ্য ও শিল্প-বিনিয়োগ বান্ধব হয়ে উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বন্দর

২৬ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ