Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিলিটার ৫ টাকায় পরিশোধিত পানি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বাজারে যখন হরেক বাহারী নামে মিনারেল ওয়াটারের ছড়াছড়ি তখন প্রতিলিটার মাত্র ৫ টাকায় মিলছে পরিশোধিত ও বিশুদ্ধ পানি। বন্দরনগরীর জামালখান ওয়ার্ডে এই উদ্যোগটি নেয়া হয়েছে। গত শুক্রবার পরীক্ষামূলকভাবে একটি বুথের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ শুরু হয়েছে। এটি দেখতে এটিএম বুথের মতো।
জাপানি প্রযুক্তিতে চট্টগ্রাম ওয়াসার পানিকে ফিল্টারিংয়ের মাধ্যমে গরম ও শীতল করে গ্রাহকদের মাঝে সরবরাহ করা হচ্ছে। বেসরকারি সহযোগিতায় বিশুদ্ধ পানি সরবরাহের উদ্যোগটি নিয়েছেন ২১ নম্বর জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন। তার লক্ষ্য পানিবাহিত রোগ থেকে এলাকাবাসীর সুরক্ষায় বিশুদ্ধ পানির সুলভ সরবরাহ। জামালখান সড়ক মোড়ে জাপানি প্রযুক্তির একটি ফিল্টারিং মেশিন বসানো হয়েছে। সেখানে ওয়াসার পানি স্বয়ংক্রিয় মেশিনে ফিল্টারিং করা হচ্ছে। শীতল এবং গরম দুই অবস্থায় গ্রাহকরা পানি সংগ্রহ করতে পারবেন।
তিনি জানান, প্রকল্পটি অলাভজনক।
ওয়াসার পানি ও বিদ্যুৎ বিল, মেশিন রক্ষণাবেক্ষণ, নিয়োজিত লোকজনের খরচ হিসাব করে নামমাত্র মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ করছি। প্রতিলিটার পানি ৫ টাকায় সংগ্রহ করা যাবে। এই পানির মান বাজারে বোতলজাত পানির চেয়ে কম নয়। পথচারী, গৃহিনীসহ এলাকাবাসী খালি বোতল নিয়ে এসে চাহিদা মাফিক পানি সংগ্রহ করতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি

২৫ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ