Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

সিপিইসিতে হাজার কোটি ডলার বিনিয়োগ করবে সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোরে (সিপিইসি) অংশীদার হতে ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে চেয়েছে সউদী আরব। এর ফলে প্রকল্পটি বাস্তবায়নে নতুন গতি পেল। চীন সরকারের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ (বিআরআই)-এ সউদী আরব যোগ দেয়ায়, এর প্রধান অংশীদার ইসলামাবাদ এবং বেইজিং এখন প্রকল্পের গতি বাড়িয়ে যত দ্রুত সম্ভব এটি শেষ করার চেষ্টা করবে। পাকিস্তানের সরকার সমর্থিত দল তেহরিক-ই-ইনসাফের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক উসমান দার এক টুইটার বার্তায় জানিয়েছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার সউদী আরবের সাথে ১০০০ কোটি ডলারের চুক্তি করতে সমর্থ হয়েছে।
সংবাদমাধ্যম সূত্র জানায়, সউদী আরব বেলুচিস্তানের দক্ষিণ-পশ্চিমের গুরুত্বপূর্ণ বন্দর গোয়েদারকে তেল নগরীতে রূপান্তর করতে চায়। প্রকল্প নিয়ে চীন-পাকিস্তান সম্পাদিত চুক্তির মধ্যে এ বিষয়টিও ছিল। ইমরান খানের ১৫০০ কোটি ডলারের বিনিয়োগ আনার লক্ষ্য মাত্রার মধ্যে প্রথম রাষ্ট্রীয় সফরেই এর নব্বই শতাংশ তিনি অর্জন করে ফেললেন। রাষ্ট্রীয় সফরে অংশ নেয়া পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, সিপিইসি’তে তৃতীয় অংশীদার হতে যাচ্ছে সউদী আরব।
ইমরান খানের সউদী সফর চলাকালে পাকিস্তানের সেনা প্রধান কামার জাভেদ বাজওয়া বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে সাক্ষাত করে আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি, প্রতিবন্ধকতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
এর আগে গত মঙ্গলবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে যেয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান চীনের প্রকল্প ‘বেল্ট অ্যান্ড রোড ইনিসিয়েটিভ’ বা বিআরআই’তে যোগ দেয়ার জন্য সউদী আরবকে আনুষ্ঠানিক আহ্বান জানান। সূত্র : ডেইলি পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ