Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

পবিত্র আশুরা পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দশই মুহররম কারবালার দিবস। মানবতার মুক্তির মহা শাহাদাত দিবস। এ দিবসের চেতনায় প্রাণের বিনিময়ে হলেও কুফর-জুলুম-স্বৈরতার ধারক অপশক্তির কবল থেকে পবিত্র কলেমার আমানত রক্ষার প্রত্যয় নিয়ে গত শুক্রবার পবিত্র শাহাদাতে কারবালা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন পৃথক কর্মসূচী নিয়ে এ দিবস পালন করেছে।
বিশ্ব সুন্নী আন্দোলন, বাংলাদেশ
মুসলিম মিল্লাতের মহান জাতীয় শহীদ দিবস শাহাদাতে কারবালা উপলক্ষে বিশ্ব সুন্নী আন্দোলনের উদ্যোগে গত শুক্রবার সকালে শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতির বক্তব্যে বিশ্ব সুন্নী আন্দোলনের প্রতিষ্ঠাতা এবং বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের প্রবর্তক ইমাম হায়াত বলেছেন, ঈমান-দ্বীন রক্ষায় এবং মিল্লাত ও মানবতার মুক্তি সাধনায় সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।
তিনি বলেন, বদর, ওহুদ ও কারবালার ঘটনার শিক্ষা, চেতনা এক ও অভিন্ন। প্রাণপ্রিয় আহলে বায়িত খোলাফায়ে রাশেদীন, সাহাবায়ে কেরাম, মহান আওলিয়াকেরামগণের চিরন্তন সত্যের ধারাবাহিকতা ও দিশা থেকে বিচ্যুত হয়ে অপশক্তির নিকট আত্মসমর্পনই সত্য ও মানবতার বিপর্যয়ের প্রধান কারণ। তাই শাহাদাতে কারবালার শিক্ষা ও নির্দেশনায় সর্বজনীন মানবিক সমাজ-রাষ্ট্র-বিশ্বব্যবস্থা খিলাফতে ইনসানিয়াত গড়ে তোলার বিপ্লবী লক্ষ্যে দৃঢ় অঙ্গীকার গ্রহণের জন্য ইমাম হায়াত সবার প্রতি আহ্বান জানান।
ইসলামী ঐক্যজোট
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী বলেছেন, কারবালার জিহাদ এক শিক্ষনীয় ও অনুসরনীয় ঘটনা। এর একদিকে রয়েছে শোকাবহ অশ্রুসজল কাহিনী, অপরদিকে মহান আত্মত্যাগের অণুপ্রেরণা এবং সেই সাথে ন্যায়, সত্য ও সততা প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয়। হযরত ইমাম হুসাইনের অতুলনীয় শাহাদাৎ কোন পরাজয়ের প্রতিফলন নয়, বরং মুসলিম উম্মাহর জন্য পরম বিজয়ের সংকেত। ইসলামকে রক্ষার প্রত্যয়দীপ্ত আশুরা দিবসের চেতনায় উজ্জীবিত হয়ে ইসলাম বিরোধী সকল চক্রান্ত মোকাবেলায় দীপ্ত শপথ গ্রহণের জন্যে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি আশুরার দিনে পুরানা পল্টনস্থ মাওলানা আতহার আলী মিলনায়তনে ঢাকা মহানগর আয়োজিত এক আলোচনা সভায় বক্তৃতাকালে এসব কথা বলেন। মহানগর সভাপতি অধ্যাপক এহতেশাম সারোয়ারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুফতি আবদুল কাইয়ূমের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় পবিত্র আশুরার বিভিন্ন দিকের উপর আলোকপাত করে। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি মাওলানা আবদুর রশিদ মজুমদার, যুগ্ম-মহাসচিব মাওলানা শেখ লোকমান হোসেন ও মুফতি জিয়াউল হক মজুমদার প্রমুখ।
কসরে হাদী খানকাহ
কসরে হাদী খানকা শরীফের উদ্যোগে শাহাদাতে কারবালা উপলক্ষে খানকাহ শরীফে এক আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে আলোচনায় খানকার শায়খ শাহসুফী ইঞ্জিনিয়ার আব্দুল হান্নান আল হাদী বলেছেন, ইয়াজিদের স্বেচ্ছাচারিতা ও রাজতন্ত্র প্রতিষ্ঠার খায়েশ এবং প্রকৃত ইসলাম প্রতিষ্ঠার পরিবর্তে ব্যক্তির চিন্তার ইসলাম প্রতিষ্ঠা ও স্বৈরতান্ত্রিকতার মনোবৃত্তির বিরুদ্ধে হযরত ইমাম হোসাইন রা. গর্জে উঠে কারবালার প্রান্তরে শাহাদাত বরণ করেছিলেন। তিনি বলেন, ইমাম হোসাইন রা. এই চেতনায় উজ্জীবিত হয়ে মুসলমানদের নব্য ইয়াজিদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে । আলোচনা ও মিলাদশেষে দোয়া ও মুনাজাত অনুষ্ঠিত হয়।
চট্টগ্রামে পবিত্র আশুরা পালিত
চট্টগ্রাম ব্যুরো জানায়, যথাযথ মর্যাদা সহকারে ভাবগম্ভীর পরিবেশে বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রামে গত শুক্রবার পবিত্র আশুরা পালিত হয়েছে। এ উপলক্ষে সর্বত্র মসজিদে মসজিদে জুমার নামাজে ইমামগণ খুতবার বয়ানে দিবসটির তাৎপর্য ও শিক্ষা তুলে ধরেন। প্রতিটি মসজিদে ছিল মুসল্লীদের উপচে পড়া ভিড়।
তাছাড়া চট্টগ্রামের সর্বত্র ওয়াজ, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এসব মাহফিলে লাখো ধর্মপ্রাণ সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন। মাহফিলে বিশিষ্ট আলেম-মাশায়েখগণ আশুরার শিক্ষা ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।
তারা বলেছেন, কারবালার ময়দানে ইয়াজিদের বাহিনীর অন্যায়ের বিরুদ্ধে হযরত ইমাম হোসাইনের (রাঃ) সত্য ও ন্যায়ের লড়াইয়ে শাহাদাত ও আত্মত্যাগের মধ্যদিয়ে ইসলাম সমগ্র পৃথিবীতে আরও বলিষ্ঠ, শক্তিশালী ও সুসংহত হয়েছে। এহেন মহান আত্মত্যাগ যুগে যুগে মুসলমানদের সত্য ও ন্যায়ের পথে অবিচল থাকার প্রেরণা জোগাবে।
পবিত্র আশুরা উপলক্ষে চট্টগ্রাম মহানগরীর আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, জমিয়তুল ফালাহ মসজিদ, বায়তুুশ শরফ মসজিদ, চন্দনপুরা মসজিদ, এনায়েতবাজার শাহী জামে মসজিদ, লালদীঘি মসজিদ, চশমা হিল মসজিদ, স্টেশন রোড মসজিদ, পাঁচলাইশ মক্কী মসজিদ, মেহেদীবাগ সিডিএ মসজিদ, বহদ্দারহাট মসজিদ, চট্টগ্রাম কলেজ মসজিদ, মেডিকেল কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন স্থানে ওয়াজ ও দোয়া, মিলাদ মাহফিল, দেশ ও জাতির কল্যান সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজত অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পবিত্র আশুরা

১১ সেপ্টেম্বর, ২০১৮
১ অক্টোবর, ২০১৭
১ অক্টোবর, ২০১৭
১২ অক্টোবর, ২০১৬
১২ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ