Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী

৩ মাসের মধ্যেই বাতিল হচ্ছে এইচ ৪ ভিসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৫৪ এএম

কলম্বিয়া আদালতকে ট্রাম্প প্রশাসন জানিয়েছে, আগামী তিন মাসের মধ্যে এইচ ৪ ভিসাধারীদের কাজের অনুমতি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে তারা। এইচ-১বি ভিসাধারী অস্থায়ী বিদেশী কর্মীদের স্ত্রী বা স্বামী হিসেবে এইচ ৪ ভিসা দেয়া হয়।

গত বৃহস্পতিবার আদালতে জমা দেয়া যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দফতরের নথি থেকে জানা যায়, এইচ ১বি ভিসা প্রাপ্ত অ-অভিবাসীদের এইচ ৪ ভিসাপ্রাপ্ত পরিবারগুলোর ভিনদেশি হিসেবে গণ্য করে কাজের অনুমতি বাতিলের জন্য দ্রুত এবং নির্ভরযোগ্য প্রস্তাব করার প্রস্তুতি চলছে। ডিএইচএস বলেছে, তিন মাসের মধ্যে হোয়াইট হাউসের বাজেট ব্যবস্থাপনা অফিসে নতুন এ আদেশের বিষয়টি জমা দেওয়া হবে। সে পর্যন্ত এ ব্যাপারে আইনগতভাবে স্থগিতাদেশ দিয়ে রাখার জন্য আলাদতে আর্জি জানিয়েছে ডিএইচএস।
এর আগে ‘সেভ জবস’ নামে একটি মার্কিন স্বেচ্ছাসেবী সংস্থা এর আগে দাবী করেছিল, এইচ ৪ বিষয়ে বারাক ওমাবার সময়ে নেয়া সিদ্ধান্তের কারণে সে দেশের নাগরিকের কর্ম সংস্থান হুমকির মুখে পড়েছে এইচ ৪ ভিসাধারীদের বেশিরভাগই ভারতীয় মার্কিন ও মহিলা।
চলতি বছরে এটিসহ তিনবার আদালতকে এই বিষয়ে অবহিত করল হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ। আগামী ১৯ নভেম্বরে আবারো এই বিষয়ে অগ্রগতি জানাতে হবে আদালতকে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নাগরিক ও অভিবাসন সংস্থা (ইউএসসিআইএস) এর তথ্য মতে, ২০১৭ সালে মে মাস পর্যন্ত প্রায় ১.২৬ লাখ আবেদনকারীর এইচ ৪ ভিসা মঞ্জুর করেছে মার্কিন নাগরিকত্ব এবং অভিবাসন দফতর। জানা গেছে, এর মধ্যে ৯৬ হাজার আবেদনকারীকে এইচ ৪ ভিসার জন্য প্রাথমিকভাবে অনুমোদন দেওয়া হয়। ৩৫ হাজার আবেদনকারীর ভিসা নবায়ন এবং হারিয়ে যাওয়ায় ৬৮৮ জনের নতুন কার্ডের ব্যবস্থা করে এই মার্কিন দফতর। এইচ ৪ ভিসা প্রাপ্তদের মধ্যে ৯৩ শতাংশ ভারতীয়। মাত্র ৫ শতাংশ রয়েছেন চিনা নাগরিক। বাকি ২ শতাংশ অন্যান্য দেশের নাগরিক। সূত্রঃ টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ