Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এলকোহল পানে প্রতিবছর মারা যায় ৩০ লাখ মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪২ পিএম

এলকোহল পান করে প্রতিবছর বিশ্বে ৩০ লাখ মানুষ মারা যায় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এইডস, সহিংসতা ও সড়ক দুর্ঘটনা মিলিয়ে মোট যে পরিমাণ মানুষ মারা যায় এ সংখ্যা তার চেয়েও বেশি। শুক্রবার এ তথ্য জানায় সংস্থাটি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এ বিষয়ে সর্বশেষ রিপোর্ট প্রকাশ করেছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এ সংস্থা। এতে বলা হয়েছে, প্রতি বছর বিশ্বজুড়ে যে পরিমাণ মানুষ মারা যান তার প্রতি ২০টি মৃত্যুর মধ্যে একজনের বেশি মারা যান এলকোহলজনিত কারণে। এর মধ্যে রয়েছে মদ্যপ অবস্থায় গাড়ি চালানো। এলকোহল পানে যারা মারা যান তার এক তৃতীয়াংশেরও বেশি মানুষ মারা যান এই এলকোহল পানে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানোম ঘেব্রিয়েসাস এক বিবৃতিতে বলেছেন, এলকোহল ব্যবহারের ফলে সহিংসতা হয়। অনেকে আহত হয়। মানসিক সমস্যা দেখা দেয়। ক্যান্সার ও স্ট্রোকের মতো রোগ দেখা দেয়। এর কুপ্রভাবে বিপুল পরিমাণ মানুষ, তাদের পরিবার ও সম্প্রদায় ভুগছে। এলকোহল পানের সঙ্গে লিভার সিরোসিস সহ বেশ কিছু ক্যান্সার সহ ২ শতাধিক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলকোহল পানে মৃত্যু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ