Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীতে প্রথমবারের মতো সংবাদ উপস্থাপনায় নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ২:৫৫ পিএম

এই প্রথম সউদী আরবে সংবাদ উপস্থাপনায় দেখা গেছে কোনো নারীকে। বৃহস্পতিবার সউদী সরকারি টিভি চ্যানেলে সংবাদ উপস্থাপনা করেছেন বিয়াম আল দখিল নামের এক নারী। সহ সংবাদপাঠক উমর আল নাশওয়ানের সঙ্গে খবর পড়েন তিনি। সউদী প্রশাসনের এই উদ্যোগকে সেদেশে নারীদের জন্য নতুন মাইলস্টোন বলে অনেকেই সামাজিক মাধ্যমে উল্লেখ করেছেন।
সাংবাদিকতার সঙ্গে দীর্ঘদিন যুক্ত ছিলেন বিয়াম আল দখিল। তবে এই প্রথম সউদী আরবের টিভি চ্যানেলে খবর পড়লেন তিনি। এর আগে সিএনবিসি আরবে কাজ করতেন তিনি। এছাড়া আল আরব চ্যানেলেও সাংবাদিকতার অভিজ্ঞতা রয়েছে তার।
সউদী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০-এর অধীনে নারীদের জন্য একাধিক সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছে দেশের প্রশাসন। দীর্ঘ কয়েক দশক পর সেদেশে স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি পেয়েছেন নারীরা। অনুমতি পেয়েছেন গাড়ি চালানোর। এছাড়া চলতি দশক শেষ হওয়ার আগে চাকরিতে নারীদের সংখ্যা এক তৃতীয়াংশ করার প্রস্তাব দিয়েছেন মুহাম্মদ সালমান।
যদিও আন্তর্জাতিক সংস্থার সমীক্ষা অনুসারে এখনো পুরো বিশ্বে নারী স্বাধীনতার নিরিখে সব থেকে পিছিয়ে আছে সৌদি আরব। গত জুনে রয়টার্সের করা এক সমীক্ষায় দাবি করা হয়েছে, বিশ্বে নারীদের জন্য সব থেকে বিপদজনক ৫টি দেশের মধ্যে একটি সউদী আরব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ