Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

উচ্চতায় চিনকে ৫৪ গোল দিতে চলেছে ভারত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৬:০২ পিএম

চিনকে ৫৪ গোল দিতে চলেছে ভারত! উচ্চতার খেলায় চিনের স্প্রিং টেম্পল বুদ্ধাকে ৫৪ গোলে পিছিয়ে দিতে চলেছে ভারতের আয়রন ম্যান! এই গোল অবশ্য কোনও খেলার ময়দানে নয়। এটা মূর্তিতে-মূর্তিতে লড়াই।
চিনের স্প্রিং টেম্পল বুদ্ধা। ১২৮ মিটার উঁচু চিনের এই মূর্তিই এতদিন বিশ্বের সর্বোচ্চ মূর্তি ছিল। কিন্তু আর কয়েকদিনের মধ্যেই বিশ্বের সর্বোচ্চ মূর্তির তকমাটা চলে আসছে ভারতের জিম্মায়। কারণ, গুজরাতের আমদাবাদ থেকে ২০০ কিলোমিটার দূরে নর্মদা জেলার সর্দার সরোবর বাঁধের কাছে সর্দার বল্লভভাই পটেলের এই বিশালাকার মূর্তির উদ্বোধন হতে চলেছে। স্ট্যাচু অফ ইউনিটি নামে এই মূর্তিটির উচ্চতা হবে ১৮২ মিটার।
২০১৫ সালে ৩১ অক্টোবর এই মূর্তিটির শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বল্লভভাই পটেলের জন্মস্থানও গুজরাত। দেশবাসীকে তাঁর অবদান সম্পর্কে অবগত করার জন্যই তাঁর মূর্তি গড়ার সিদ্ধান্ত নেন মোদী। ওই বছরই ডিসেম্বরে মূর্তির কাজ শুরু হয়। আগামী ৩১ অক্টোবর সর্দার বল্লভভাই পটেলের ১৪৩তম জন্মদিবসের দিনই এর উদ্বোধনের দিন স্থির হয়েছে।
সূত্রের খবর, এই মূর্তি গড়তে খরচ হয়েছে ২,৯৮০ কোটি টাকা। পুরোটা স্টিলের কাঠামোর উপরে তামার পাত লাগিয়ে মূর্তি বানানো হচ্ছে। পা থেকে কোমর পর্যন্ত মূর্তির কাজ শেষ। আর এই কাজের বরাত পেয়েছে একটি মালয়েশিয়ার সংস্থা। দুবাইয়ের বুর্জ খলিফার কারিগরই ছিল ওই সংস্থা।
রবিবার মূর্তির কাজ কতটা এগিয়েছে তা ঘুরে দেখেন গুজরাতের বর্তমান মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। তিনি বলেন, ‘পূর্বতন সরকার তাঁকে কোনও গুরুত্ব দেননি। কিন্তু দেশের জন্য তিনি যা করেছেন তা সারা বিশ্বের জানা উচিত। প্রধানমন্ত্রী মোদী উদ্যোগী হওয়ায় ইতিমধ্যে ৭০ শতাংশ কাজ হয়ে গিয়েছে। আগামী ৩১ অক্টোবর উদ্বোধন।’ সূত্রঃ এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিন-ভারত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ