Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫, ০৭ সফর ১৪৪০ হিজরী

যুক্তরাষ্ট্রে সিম্পোজিয়ামে পাকিস্তান নৌ প্রধানের যোগদান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৬:০৮ পিএম

পাকিস্তানের নৌবাহিনী প্রধান এডমিরাল জাফর মাহমুদ আব্বাসি আন্তর্জাতিক সমুদ্রশক্তি সিম্পোজিয়াম (আইএসএস)-২০১৮ এ যোগ দিতে যুক্তরাষ্ট্র সফর করছেন। নেভাল ওয়ার কলেজ নিউপোর্টে ১৮-২১ সেপ্টেম্বর এই সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। এই সিম্পোজিয়ামে আন্তর্জাতিক সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতা জোরদার করতে অভিন্ন সামুদ্রিক চ্যালেঞ্জ ও সুযোগসংশ্লিষ্ট ইস্যুগুলো নিয়ে প্যানেল আলোচনা হয়।
আইএসএস চলাকালে পাক নৌ প্রধানের সঙ্গে বিভিন্ন দেশের নৌবাহিনী প্রধান ও বিশিষ্ট জনের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় এডমিরাল জাফর মাহমুদ আব্বাসি পাকিস্তানের মেরিটাইম পারসপেকটিভ তুলে ধরেন। তিনি আঞ্চলিক নিরাপত্তা রক্ষায় পাকিস্তান নৌবাহিনীর অবদানের উপর বিশেষ জোর দেন।
আন্তর্জাতিক সামুদ্রিক নিরাপত্তা সহযোগিতা জোরদার করতে অভিন্ন সামুদ্রিক চ্যালেঞ্জ ও সুযোগসংশ্লিষ্ট ইস্যুগুলো নিয়ে আলোচনার জন্য আন্তর্জাতিক নৌবাহিনীগুলোর সিনিয়র কর্মকর্তাদের একটি প্লাটফর্ম প্রদান করা ইএসএস-এর লক্ষ্য। এতে যে আলোচনা হয়েছে তা জলদস্যুতা মোকাবেলায় সহযোগিতা, দুর্যোগ ত্রাণ ও মানবিক সাহায্য প্রদান, সাবমেরিনের মাধ্যমে উদ্ধারসহ সাগরে তল্লাশি ও উদ্ধার, যৌথ সামরিক অপারেশনের পরিকল্পনা ও বাস্তবায়ন এবং অস্ত্র, মাদক, ও মানবপাচার প্রতিরোধের পাশাপাশি মৎসম্পদ রক্ষা দূষণ প্রতিরোধে আইন প্রয়োগকারী বাহিনীর প্রচেষ্টাকে আরো শক্তিশালী করবে। সূত্রঃ ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ