Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ০১ পৌষ ১৪২৫, ৭ রবিউস সানী ১৪৪০ হিজরী

ভারতের দাবিতে অফিসার নিয়োগ দিল হোয়াটসঅ্যাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৫৫ পিএম

ভারতে সাম্প্রতিক অতীতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুয়ো খবরের জেরে গণপিটুনির মতো একাধিক ঘটনা ঘটেছে। মেসেজিং সার্ভিসের মাধ্যমে ভুয়ো খবর ছড়ানো রুখতে এ বার ভারতে এক জন গ্রিভান্স অফিসার নিয়োগ করা হয়েছে বলে ঘোষণা করেছে হোয়াটসঅ্যাপ।
ভুয়ো খবর ঘিরে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর আশঙ্কা এবং অভিযোগ— দুইয়ের দিকেই এখন থেকে কড়া নজর থাকবে হোয়াট্সঅ্যাপ কর্তৃপক্ষের। এ বিষয়ে কার্যত ভারতের দীর্ঘ দিনের দাবিই মেনে নিলেন তারা।
সাম্প্রতিক অতীতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুয়ো খবরের জেরে গণপিটুনির মতো একাধিক ঘটনা হয়েছে। ভারতের দাবি ছিল, ওই ধরনের ঘটনায় রাশ টানতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুয়ো খবর ছড়ানো বন্ধ করা প্রয়োজন। এ নিয়ে হোয়াটসঅ্যাপের নজরদারির প্রয়োজন রয়েছে বলে মনে করে ভারত। ভুয়ো খবর রুখতে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে ব্যবস্থা নেওয়ার দাবি আগেই জানিয়েছে কেন্দ্র। সে জন্য একটি গ্রিভান্স অফিসার পদের প্রয়োজনীয়তার কথাও বলে ভারত।
ভারতে গ্রিভান্স অফিসার পদে কোমল লাহিড়ির নিয়োগের কথা ঘোষণা করেছেন ফেসবুকের মালিকানাধীন ওই মেসেঞ্জার সার্ভিস কর্তৃপক্ষ। হোয়াটসঅ্যাপের সিনিয়র ডিরেক্টর কোমল গ্লোবাল কাস্টমার অপারেশনস অ্যান্ড লোকালাইজেসনের দায়িত্বে রয়েছেন। সংস্থার ওয়েবসাইটে এই নিয়োগের কথা উল্লেখ করা হয়েছে। এ ছাড়া জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের মাধ্যমে যে কোনও ব্যবহারকারী সাহায্য চাইতে পারবেন, ইমেল করে যোগাযোগ করতে পারবেন গ্রিভান্স অফিসার কোমল লাহিড়ির সঙ্গে। যদিও সংবাদ সংস্থা সূত্রের খবর, অগস্টের শেষ ভাগেই এই নিয়োগ করেছে হোয়াটসঅ্যাপ।
বিশ্বের মধ্যে হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার রয়েছে ভারতে। এ দেশের ২০ কোটিরও বেশি মানুষ এই মেসেজিং সার্ভিস ব্যবহার করেন। ভুয়ো খবর রুখতে গত জুলাইয়ে বেশ কয়েকটি পদক্ষেপ করেছেন তাঁরা। একসঙ্গে অনেককে মেসেজ ফরোয়ার্ড করা কমাতে মিডিয়া মেসেজের পাশে কুইক ফরোয়ার্ড বাটনটি সরিয়ে দেওয়া হয়েছে। ওয়াকিবহাল মহলের ধারণা, কেন্দ্রের চাপে পড়েই ওই পদক্ষেপে এক রকম বাধ্য হয়েছে তারা। সূত্রঃ টেক নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর