Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

নেপালে নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় সব ধরনের পর্ন সাইটের (বিকৃত কামের ইন্ধন জোগায় এমন) ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নেপাল। দেশটির সরকারের তরফ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, যৌন হিংসা ও বিকৃত কামে ইন্ধন জোগায়, এমন কোনো সাইট আর দেখা যাবে না। এএফপি।

ভারত তৃতীয়
ইনকিলাব ডেস্ক : বিশ্বে সবচেয়ে বেশি সন্ত্রাসী হামলার শিকার দেশগুলোর তালিকায় টানা দুই বছর তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। এমনকি পাকিস্তানও ভারতের চেয়ে কম সন্ত্রাস আক্রান্ত বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই তালিকায় উল্লেখ করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল কনসর্টিয়াম ফর দ্য স্টাডি অব টেরোরিজম এই গবেষণা চালিয়েছে। টাইমস অব ইন্ডিয়া।

রাষ্ট্রদূতকে ভর্ৎসনা
ইনকিলাব ডেস্ক : ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আহওয়াজে জঙ্গি হামলার জেরে তেহরানে নিযুক্ত হল্যান্ড ও ডেনমার্কের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। একইসঙ্গে ব্রিটিশ চার্জ দ্যা অ্যাফেয়ার্সকেও তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তেহরানের পক্ষ থেকে ওই তিন কূটনীতিকের কাছে শনিবার সামরিক কুচকাওয়াজের হামলায় জড়িত সামরিক গোষ্ঠীকে মদদ দেওয়ার অভিযোগ তোলা হয়েছে। ইরনা।

রাষ্ট্রদূতকে তলব
ইনকিলাব ডেস্ক : রুশ যুদ্ধবিমান সংগ্রহ করার জন্য চীনা সামরিক সংস্থা, এর পরিচালক ও ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতিবাদ জানাতে বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানিয়েছে, সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঝিং জিগুয়াং মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্রানস্টাডকে তলব করে এই নিষেধাজ্ঞার কড়া প্রতিবাদ জানিয়েছে। সিনহুয়া।

সোমালিয়ায় নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার দক্ষিণাঞ্চলে মার্কিন বিমান হামলায় আল শাবাবের আনুমানিক ১৮ জঙ্গি নিহত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ড। শুক্রবার দেশটির লোয়ার জুবা প্রদেশে মার্কিন ও সোমালি সরকারি সৈন্যদের সঙ্গে আল শাবাব জঙ্গিদের সংঘর্ষের সময় মার্কিন বাহিনীর ডাকে বিমান হামলাটি চালানো হয় বলে শনিবার জানিয়েছে তারা। ওই সংঘর্ষে মার্কিন ও সোমালি বাহিনীর গুলিতে আল শাবাবের আরও দুই যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ড। রয়টার্স।

১২ নাবিক অপহৃত
ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার নৌসীমায় থাকা একটি বাণিজ্যিক জাহাজ থেকে ১২ নাবিককে অপহরণ করেছে দস্যুরা। শনিবার সুইস মালিকানাধীন জাহাজটি থেকে তাদের অপহরণ করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। জাহাজ পরিচালনাকারী সংস্থা মাসোয়েল শিপিং জানিয়েছে, তাদের ওই জাহাজের নাম এমভি গøারুস। জাহাজটি নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিমের বাণিজ্যিক রাজধানী লাগোস থেকে গম নিয়ে দক্ষিণের নাইজার ডেল্টার হারকোর্ট বন্দরে যাচ্ছিল। এতে মোট ১৯ জন নাবিক ছিল। দস্যুরা ১২ জনকে অপহরণ করেছে। রয়টার্স।

বন্দুক বিস্ফোরক ধ্বংস
ইনকিলাব ডেস্ক : চীনের পুলিশ বন্দুক ও বিস্ফোরক সংক্রান্ত ৩৩ হাজারের বেশি মামলা নিষ্পত্তি করেছে। ফেব্রুয়ারি মাসে দেশটিতে অবৈধ অস্ত্র ও গোলাবারুদ সংক্রান্ত অপরাধের বিরুদ্ধে অভিযান শুরু করা হয়। পুলিশের অভিযানে জব্দকৃত এক লাখ ৪০ হাজারের বেশি অবৈধ বন্দুক ও বিপুল সংখ্যক গোলাবারুদ সম্প্রতি ধ্বংস করে ফেলা হয়েছে। চংকিং, কিকিহার, নানজিং, উহান, গুয়াংঝোউ ও কুনমিংসহ ১৪৬টি এলাকায় এই অভিযান চালানো হয়। সিনহুয়া।

মালদ্বীপে ভোট
ইনকিলাব ডেস্ক : মালদ্বীপে ব্যাপক সমালোচনার মুখে চলছে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। রোববার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে কড়া নজর রাখছে ভারত এবং চীন। বিরোধী দল অভিযোগ করছে নির্বাচন কমিশন সরকারের পক্ষে কাজ করছে আর এখানে গণমাধ্যমের মুখ চেপে ধরা হয়েছে বলে সরকারের সমালোচনা করছে মানবাধিকার সংস্থাগুলো। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ