Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

বরেন্দ্র অঞ্চলে ভূ-গর্ভস্থ পানির স্তর আশঙ্কাজনক হারে নামছে

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

শুষ্ক মৌসুমে পানিশূন্য থাকছে নদী-নালা, খাল-বিল। সমগ্র বরেন্দ্র অঞ্চলে দিন দিন ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নামছে। ফলে কৃষি কাজে নির্ভর হয়ে পড়েছে ভূ-গর্ভস্থ পানির উপর। নিচ থেকে পানি তুলেই ব্যবহার করা হচ্ছে। এতে পরিস্থিতি দিন দিন খারাপের দিকেই যাচ্ছে।

বিভিন্ন গবেষণা প্রতিবেদন রীতিমতো আঁতকে ওঠার মতো। এমন পরিস্থিতি চলতে থাকলে সমগ্র উত্তরাঞ্চলের কৃষি এবং জীবনযাত্রায় প্রভাব পড়বে। এ জন্য সঠিক পরিকল্পনা করে দীর্ঘমেয়াদী প্রকল্প গ্রহণ করতে হবে, যার মাধ্যমে পানির এই সমস্যা মোকাবিলা করা সম্ভব হবে। গতকাল রোববার সকালে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাদের ‘ওয়াস বোটলনিক অ্যানালাশিস’ শীর্ষক রাজশাহী বিভাগীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আমিনুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব আবদুর রউফ, জেলা প্রশাসক এসএম আবদুল কাদের, ইউনিসেফের ওয়াস স্পেশালিষ্ট বুলু ওনা বুলু, সংস্থাটির বাংলাদেশের ওয়াস প্রকল্পের প্রধান দারা জনস্টন এবং রাজশাহী ও রংপুর অফিসের প্রধান নাজিবুল্লাহ হামীম। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের রাজশাহী বিভাগীয় পরিচালক শ্যাম কিশোর রায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ