Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনৈতিক অগ্রসরের পূর্বশর্ত উন্নত যোগযোগ

সেমিনারে পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশে বিটুমিনের সড়ক টিকবে না। পানি বিটুমিনের শত্রু। পানির সাথেই আমাদের সবসময় বসবাস। আমাদের ২০ বছর মেয়াদী কংক্রিট সড়ক নির্মাণ করতে হবে। প্রথম ১০ বছর কংক্রিট সড়কে হাতই দিতে হবে না।
খরচের বিয়য়ে আসলে হয়তবা প্রথমে দিকে কংক্রিটের রাস্তায় খরচ বেশী পড়তে পারে কিন্ত টেকসই হিসাবে সেই খরচ বিটুমিনের চেয়ে অনেক কম হবে এবং মানুষের জীবনে শান্তি ফিরে আসবে। সেসব জায়গায় ওভারপাস বা আন্ডারপাস দরকার যেসব জায়গাতে এগুলো তৈরী করতে হবে। গতকাল রোববার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ‘বাংলাদেশে মানসম্মত সড়ক অবকাঠামো বিনির্মান ঃ সমস্যা ও সম্ভাবনা বিষয়ক সেমিনারে পরিকল্পনা আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন। পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব জিয়াউল ইসলামের সভিপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন আইএমইডি সচিব মফিজুল ইসলাম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম, সওজ এর প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, গবেষক কলামিস্ট আবুল মকসুদ, বুয়েট অধ্যাপক শামসুল হক এবং নগরপরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেন।
পরিকল্পনান্ত্রী বলেন, সড়ক ও মহাসড়ক বিভাগের কিছু সীমাবদ্ধতা আছে, এর ভিতর দিয়েই কাজ করতে হবে। সীমাব্ধতাকে উপেক্ষা করে দেশকে নিয়ে যেতে হবে কাঙ্খিত লক্ষ্যে। আলোচনায় উঠে এসেছে আমাদের জনবলের অভাব রয়েছে অর্থাৎ দক্ষ জনবলের অভাব। অন্যান্য দেশের মত আমাদের অবকাঠামোও নেই, ভৌত এবং অভৌত দুটি অবকাঠামোতেই আমাদের দূর্বলতা রয়েছ, এগুলোও আরো উন্নয়ন করতে হবে। জনগনেকে প্রকল্পের সাথে সংযুক্ত করতে হবে, যাদের জন্য প্রকল্প তাদেরকে অধিকহারে সংযুক্ত করতে না পারলে আসল উদ্দেশ্য বোঝা যাবেনা। এখনই হয়তবা আমারা সকল সমস্যা সমাধান করতে পারবনা তবে কঠিন এলাকাগুলো হয়তবা সময়সাপেক্ষ কিন্তু সহজ জায়গাগুলো খামকেয়ালী ছাড়া আর কিছু নয়, তাই এসকল বিষয়ে সোচ্চার হতে হবে যেকোন উপায়ে সমাধান করতে হবে।
দেশের উন্নয়ন তুলে ধরে পরিকল্পনা মন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন বিখ্যাত গবেষনা প্রতিষ্ঠানের গবেষনায় উঠে এসছে আগামী পাঁচ বছরের পর সিঙ্গাপুর ও দুবাইকে পেছনে ফেলবে বাংলাদেশ । তবে তার আগে সড়ক ঠিক করতে হবে আগে দেশের সড়ক ঠিক করতে হবে। কেননা একটি দেশ অর্থনৈতিক ভাবে অগ্রসর হওয়ার পূর্বশর্ত হলো উন্নত যোগযোগের ব্যবস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ