Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

জাতীয় ঐক্যের হ্যাডম নেই : ওবায়দুল কাদের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জাতীয় ঐক্যকে ‘জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য’ উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ওই ঐক্যের গ্রহণযোগ্যতা নেই। আওয়ামী লীগকে বাদ দিয়ে কোনো জাতীয় ঐক্য হতে পারে না। জাতীয় ঐক্যের হ্যাডম (শক্তি) নেই দাবি করে তিনি বলেন, তাদের সাথে জনগণ নেই। যুক্তফ্রন্টসহ সকল দলই ঢাকায় বসে ষড়যন্ত্র করছে আর আমরা গ্রামে গ্রামে মানুষের কাছে যাচ্ছি। বিএনপি এবং দলটির মহাসচিবকে ভুয়া উল্লেখ করে তিনি বলেন, এরকম প্রতারক দল ক্ষমতায় আসলে দেশে গণতন্ত্র থাকবে না, দেশের নিরাপত্তা থাকবে না।
তিনি গতকাল (রোববার) চট্টগ্রামের লোহাগাড়া ও কর্ণফুলী এলাকায় পৃথক পথসভা ও সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সাংগঠনিক শক্তি বাড়াতে কেন্দ্রীয় একটি প্রতিনিধি দলের সফর উপলক্ষে এ পথসভার আয়োজন করা হয়। কেন্দ্রীয় প্রতিনিধি দলের নেতা ওবায়দুল কাদের ঢাকা থেকে কক্সবাজারের পথে দলীয় পথসভাতে বিরোধী দলের সমালোচনার পাশাপাশি সরকারের বিভিন্ন উন্নয়ন চিত্র তুলে ধরেন। দলে ঐক্য থাকলে এর সুফল নির্বাচনে আসবে জানিয়ে কলহ-বিরোধ নিরসনে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন ওবায়দুল কাদের।
বিগত ১০ বছরে বিএনপি রাস্তায় দাঁড়াতে পারেনি উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনের বাকি আর তিন মাস। তারা এখন কি আন্দোলন করবে। মানুষ এখন নির্বাচনমুখী, আন্দোলনমুখী নয়। আওয়ামী লীগ এখনও জনপ্রিয় দল দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আমাদের জনসভাতে লাখো মানুষের ঢল নামছে। দেশের গণমাধ্যম আওয়ামী লীগের এ জনপ্রিয়তার বিষয়টি প্রচার না করার চেষ্টা করছে বলেও অভিযোগ তার। তিনি বলেন, এত এত লোক হচ্ছে, কিন্তু পত্রিকায় দেখবেন সিঙ্গেল একটা ছবি। মিডিয়ার পছন্দ হয় না। ছবি প্রচার না করে আওয়ামী লীগের জনপ্রিয়তা ঢেকে রাখা যাবে না বলেও উল্লেখ করেন তিনি। নির্বাচনী তৎপরতার অংশ হিসেবে শনিবার রাজধানী ঢাকা থেকে ওবায়দুল কাদেরের নেতৃত্বে কেন্দ্রীয় নেতাদের টিম কক্সবাজারের উদ্দেশে রওনা দেয়। কুমিল্লা ও ফেনীতে পথসভা হলেও সীতাকুন্ডে চট্টগ্রামের প্রথম জনসভা দলীয় কোন্দলে সহিংসতার আশঙ্কায় বাতিল করা হয়। রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে এসে অবস্থান করেন দলের নেতারা। গতকাল সকালে গাড়ির বহর নিয়ে নেতারা শাহ আমানত সেতুর দক্ষিণ প্রান্তে কর্ণফুলীতে পথসভায় যোগ দেন। পথসভায় প্রত্যাশিত লোক সমাগম না হওয়ায় নেতাদের হতাশা প্রকাশ করতে দেখা যায়। তবে নেতাকর্মীদের গাড়ির বহর ছিল চোখে পড়ার মতো। সেখান থেকে পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া হয়ে লোহাগাড়ায় একটি সুধী সমাবেশে যোগ দেন। এরপর তারা কক্সবাজারের উদ্দেশে রওনা হন।
কেন্দ্রীয় নেতাদের বহরকে ঘিরে নিরাপত্তার নামে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যানবাহন চলাচল কমিয়ে দেয় পুলিশ। অন্যদিকে সড়ক বন্ধ করে রাখায় দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ। আওয়ামী লীগ নেতাকর্মীদের মিছিল ও গাড়ির বহরে যানবাহন চলাচল ব্যাহত হয়।
পটিয়া সংবাদদাতা এসকেএম নূর হোসেন জানান: কর্ণফুলীর পথসভায় ওবায়দুল কাদের বলেছেন, জাতীয় ঐক্যের ডাকে সাধারণ মানুষ সাড়া দিচ্ছে না। জাতীয় ঐক্যের নেতৃবৃন্দ সমাবেশ করার জন্য সরকার সোহরাওয়ার্দী উদ্যান উম্মুক্ত করে দিলেও মানুষের সাড়া না পাওয়ায় তারা নাট্যমঞ্চে সমাবেশ করেছে। তাদের বড় সমাবেশ করার হ্যাডম নেই। তাদের কোন গ্রহণযোগ্যতাও নেই। তাই ভবিষ্যতে তাদের কোন কর্মসূচি সফল হবে না। শিকলবাহা ক্রসিং এস আর স্কয়ার চত্বরে কর্ণফুলী ও আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের যৌথ উদ্যোগে আয়োজিত সমাবেশে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন।
কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগ সভাপতি সৈয়দ জামাল আহমদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন দলের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুল আলম হানিফ, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জমান চৌধুরী জাবেদ, সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম, ব্যারিষ্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহামুদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মোস্তাফিজুর রহমান এমপি, ওয়াশিকা আয়েশা খান এমপি, নজরুল ইসলাম এমপি প্রমুখ।
লোহাগাড়া সংবাদদাতা তাজ উদ্দীন জানান, লোহাগাড়ায় এক সুধী সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির আন্দোলন করার মুরোদ নেই এখন, তাই জাতীয় ঐক্যের উপর ভর করেছে। শেখ হাসিনার জনপ্রিয়তা ৬৬ ভাগ। তাকে বাদ দিয়ে কোন জাতীয় ঐক্য সম্ভব নয়। লোহাগাড়ার চুনতি ইছহাক মিয়া সড়ক উদ্বোধন উপলক্ষে চুনতি মেহেরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয় মাঠে আয়োজিত সুধী সমাবেশে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি আরো বলেন, যুক্তফ্রন্টসহ সকল দলই ঢাকায় বসে ষড়যন্ত্র করছে আর আমরা গ্রামে গ্রামে মানুষের কাছে যাচ্ছি। দেশের ১৬ কোটি জনগনের মধ্যে ১৪ কোটি মানুষের হাতে মোবাইল দেওয়া হয়েছে এছাড়া ১৪ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে যাচ্ছে।
ওই এলাকার কৃতী সন্তান ও প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন প্রসঙ্গে তিনি বলেন, শেখ হাসিনা লোহাগাড়ায় একটি রত্ম দিয়েছেন যিনি সড়ক, ব্রীজ কালভার্ট দিয়ে লোহাগাড়ার উন্নয়ন করে যাচ্ছেন। পরে মন্ত্রী ১০ কিলোমিটার দৈর্ঘ্য ইছহাক মিয়া সড়ক উদ্বোধন করেন। সড়কটি চুনতি মুন্সেফ বাজার থেকে চুনতি এমচরহাট হয়ে লামা আলী কদমের সাথে সংযুক্ত হবে। স্থানীয় ইউপি চেয়ারম্যান জয়নাল আবদীন জনুর সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, আবু রেজা নদভী এমপি, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ। এ উপলক্ষে দুপুরে আওয়ামী লীগ নেতাদের উদ্যোগে প্রায় ৫০ হাজার মানুষের ভুরিভোজের আয়োজন করা হয়।
বিএনপি ফাঁকাবুলি আওড়াচ্ছে
বিশেষ সংবাদদাতা, কক্সবাজার থেকে জানান : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়েদুল কাদের বলেছেন, বিএনপি আন্দোলন আন্দোলন করে ফাঁকা বুলি আওড়ালেও গত ১০ বছরে তারা কোন আন্দোলন গড়ে তুলতে পারেনি।
এখন ড. কামাল আর বি চৌধুরীর পেছনে ধরে ব্যর্থ চেষ্টা করছে। অথচ জাতীয় ঐক্য নামের যা বলা হচ্ছে তারা ঢাকায় চকরিয়ায় এই সমাবেশের বিশ ভাগের একভাগ মানুষও সমাগম করতে পারবেনা। গতকাল কক্সবাজারের চকরিয়ায় আওয়ামী লীগের পথসভায় তিনি একথা বলেন। চকরিয়া উপজেলা চেয়ারম্যান জাফর আলমের সভাপতিত্বে নতুন বাস টার্মিনাল চত্তরে আয়োজিত পথ সভা এক বিশাল জনসভায় রূপ নেয়্।
ওবায়দুল কাদের আরো বলেন, বিএনপি দুর্নীতিবাজ ও সন্ত্রাসী। ২০০১ সাল থেকে তারা যতদিন ক্ষমতায় ছিল আওয়ামী লীগের নেতা-কর্মীরা ঘরে থাকতে পারেনি। ঈদের নামাজ ও আত্মীয় স্বজনের জানাযার নামাজ পড়তে পারেনি। দেশের জনগণ তাদের প্রত্যাখান করেছে।



 

Show all comments
  • Mina ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১:১২ এএম says : 0
    Oekker sokti ase ki na akta balok o jane.sob kisu bkendri karira voe pee abul tabul bokse.এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply
  • Mina ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১:২৫ এএম says : 0
    Onnae kari r ta sohojjo kari soman.muslimer nitimala puran reke mongora solle keo par pabena.sottoke mitta die dekona .jene sune sotto gupon korona.এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর