Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী

মালদ্বীপের নির্বাচনে ইয়ামিন পরাজিত, ইবরাহিম সলিহর বিজয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৫৯ পিএম

মালদ্বীপের নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের শোচনীয় পরাজয় ঘটেছে, বিজয়ী হয়েছেন বিরোধী জোটের সমর্থনপুষ্ট মালদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) প্রার্থী ইবরাহিম মোহাম্মদ সলিহ। এমডিপির প্রধান হচ্ছেন ভারতপন্থী সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ। সোমবার সকালে মালদ্বীপের নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফলে বলা হয় যে ইবরাহিম সলিহ ৫৮.৩ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। ভারত এ নির্বাচনী ফলাফলকে স্বাগত জানিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া।
এর আগে রাতের প্রথম দিকে নির্বাচনের ফলাফলে ব্যাপক বিজয়ের খবর আসার প্রেক্ষিতে সলিহর সমর্থকরা রাস্তায় আনন্দোৎসব শুরু করে। তিনি প্রেসিডেন্ট ইয়ামিনের সাথে সাক্ষাত করে তাকে পরাজয় মেনে নেয়ার আহবান জানান।
তিনি টেলিভিশনে বলেন, আমি প্রেসিডেন্টের সাথে সাক্ষাত করে তাকে জনগণের ইচ্ছার প্রতি সম্মান প্রদর্শন ও শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরের অনুরোধ জানিয়েছি। তিনি প্রেসিডেন্টকে বিরোধী দলের আটক সব নেতাকে মুক্তি দেয়ারও আহবান জানান।
বর্তমানে যুক্তরাজ্যে স্বেচ্ছা নির্বাসনে থাকা মোহম্মদ নাশিদ বলেন, এ নির্বাচন দেশকে গণতন্ত্রের পথে ফিরিয়ে আনবে। তিনি বলেন, ইয়ামিনের পরাজয় মেনে নেয়া ছাড়া কোনো উপায় নেই।
ভারত মহাসাগরীয় এ দ্বীপ রাষ্ট্রটিতে প্রভাব বিস্তারের জন্য প্রতিযোগিতারত চীন ও ভারত উভয়েই নির্বাচনের দিকে তীক্ষè দৃষ্টি রেখেছে।
খবরে বলা হয়, নির্বাচন শুরুর পর শেষ হওয়ার নির্ধারিত সময়ের পর সনধ্যা ৭টা পর্যন্ত আরো তিন ঘন্টা ভোট গ্রহণের সময় বাড়ানো হয়। ব্যাপক সংখ্যক ভোটারের উপস্থিতিই এর কারণ। নির্বাচন কমিশন জানায় ৮৮ শতাংশ ভোটার ভোট দিয়েছে। মালদ্বীপের নিবন্ধিত ভোটার সংখ্যা ২ লাখ ৬২ হাজার।
নির্বাচনের আগে ব্যাপক ভাবে ধারণা করা হয়েছিল যে ইয়ামিন যে কোনো মূল্যে ক্ষমতায় থাকবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ