Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানে পশ্চিমা কূটনীতিকদের তলব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ১:০৭ পিএম

ডেনমার্ক ও নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত এবং ব্রিটিশ চার্জ দ্য অ্যাফেয়ার্সকে রোববার তলব করেছে ইরান। তেহরানের অভিযোগ, এই রাষ্ট্রগুলো আহভাজ শহরে সামরিক কুচকাওয়াজে জঙ্গি হামলায় মদদ দিয়েছে।
এর আগে শনিবার হামলার পরপরই ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ টুইটারে জানিয়েছিলেন, বন্দুকধারীরা ‘বিদেশি একটি শক্তির অর্থে নিয়োগপ্রাপ্ত, প্রশিক্ষিত এবং সশস্ত্র জঙ্গি।’
পরে আল-আহভাজিয়েহ নামের সুন্নি মতাবলম্বী জঙ্গি সংগঠন হামলার দায় স্বীকার করে। শনিবার সামরিক কুচকাওয়াজে এ হামলায় অন্তত ২৯ জন নিহত ও ৫৩ জনেরও বেশি মানুষ আহত হন।
ডেনমার্ক, নেদারল্যান্ডস ও ব্রিটেনের বিরুদ্ধে জঙ্গি সংগঠনটির সদস্যদের সহায়তার অভিযোগ এনেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আল-আহভাজিয়েহ সংগঠনটিকে কালো তালিকাভুক্ত না করার বিষয়টি কোনোভাবেই মেনে নেবে না ইরান সরকার।
এর আগে, বন্দুকধারীদের ‘তাকফিরি’ বলে উল্লেখ করে আইআরএনএ। ইসলামিক স্টেটের সদস্যদের এই নামে ডাকা হতো। পরে আইএসের মুখপত্র আমাকের মাধ্যমে সংগঠনটি দায় স্বীকার করলেও তা নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।
ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা ফার্স নিউজ এজেন্সি বলছে, মোটরসাইকেলে চড়ে আসা দুই বন্দুকধারী ওই হামলা চালায়।
শনিবারের টুইটে কিছু ‘প্রতিবেশী রাষ্ট্র’ ও তাদের মার্কিন প্রভুকে এই হামলার জন্য দায়ী করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। বিশ্লেষকরা বলছেন, এই ঘটনার মাধ্যমে আঞ্চলিক প্রভাব বাড়াতে ইরান ও সৌদি আরব কতটা মরিয়া, তা আরো স্পষ্ট হয়ে উঠেছে।
তেহরান বরাবরই মধ্যপ্রাচ্যে রিয়াদকে পেছন থেকে সমর্থন দিয়ে যাওয়ায় ওয়াশিংটনকে দোষারোপ করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ