Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেইন্ট গ্যালেনে প্রকাশ্যে ‘বোরখা’ নিষিদ্ধের পক্ষে ভোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ২:২০ পিএম

সুইজারল্যান্ডের সেইন্ট গ্যালেন এলাকায় প্রকাশ্যে বোরখাসহ মুখ ঢাকা থাকে এমন সকল ধরণের পোশাক নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছে সেখানকার বাসিন্দারা। রবিবার এক গণভোটে সুইজারল্যান্ডের সেইন্ট গ্যালন প্রদেশের ৬৭ শতাংশ ভোটার বোরখা নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছে। স্থানীয় একটি ইসলামি প্রতিষ্ঠান এই সিদ্ধান্তকে ‘ইসলামভীতি’ হিসেবে আখ্যায়িত করেছে।
এই ভোটের মাধ্যমে সুইজারল্যান্ডের দ্বিতীয় অঞ্চল হিসেবে বোরখা নিষিদ্ধ হলো সেইন্ট গ্যালেনে। এর আগে টিসিনো শহরে বোরখা নিষিদ্ধ করা হয়।
সাম্প্রতিক বছরগুলোতে সুইজারল্যান্ডের আরো কিছু শহরে এমন নিষেধাজ্ঞার দাবি ওঠেছে, তবে তা বাস্তবায়িত হয়নি। এসব শহরের মধ্যে রয়েছে- জুরিখ, সোলোথার্ন ও গ্ল্যারাস। শহরগুলোতে এমন নিষেধাজ্ঞার দাবি উঠলেও তা প্রত্যাখ্যাত হয়।
গত বছর পাস হওয়া এক আইনের সূত্র ধরে স্থানীয় রাজনৈতিক দল গ্রিন পার্টি ও ইয়ং সোশ্যালিস্ট সেইন্ট গ্যালেনে বোরখা নিষিদ্ধের ব্যাপারে গণভোটের দাবি জানায়। ওই আইন অনুসারে, কোন ব্যক্তি যদি জনসম্মুখে তার মুখ ঢেকে নিজেকে ‘অপরিচেয়’ করে রাখে ও জননিরাপত্তা বা সামাজিক ও ধর্মীয় শান্তি হুমকির মুখে ফেলে তাহলে তাকে শাস্তির সম্মুখীন হতে হবে। সূত্রঃ আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোরখা নিষিদ্ধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ