Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউস সানী ১৪৪০ হিজরী

বান্দরবানে ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মধু পূর্ণিমা উদযাপন

বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ২:৫৫ পিএম

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীরা মধু পূর্ণিমা উদযাপন করেছে। দিনটি উপলক্ষে সোমবার সকাল থেকে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষরা বান্দরবান জেলা শহরের বিভিন্ন বৌদ্ধ বিহারে প্রার্থনার জন্য জড়ো হতে থাকে।

এসময় শত শত বৌদ্ধ সম্প্রদায়ের নর-নারী বৌদ্ধ বিহার গিয়ে বৌদ্ধ ভিক্ষুদের ফলমূল, বিভিন্ন খাবার ও মধু দান করে এবং সকলের মঙ্গল কামনায় প্রার্থনায় জড়ো হয়। তারা পূজনীয় ভিক্ষুসংঘের উদ্দেশে সংঘদান, অষ্টপরিষ্কার দান ও হাজার প্রদীপ প্রজ্জ্বলনসহ নানা কর্মসূচি পালন করেন।

বৌদ্ধ ধর্মালম্বীরা জানান, এই পূর্ণিমাতে বুনো হাতি বন থেকে ফলমূল সংগ্রহ করে ও একটি বানর মৌচাকের মধু নিয়ে তপস্যারত বুদ্ধকে দান করছিল। ওই ঘটনাকে স্মরণ করে ভাদ্র মাসের পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা এই মধু পূর্ণিমা উদযাপন করে।

বৌদ্ধদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান হল এই মধু পূর্ণিমা। মধু পূর্ণিমার অপর নাম ভাদ্র পূর্ণিমা। ভাদ্র মাস এ পূর্ণিমা তিথি অনুষ্ঠিত হয় বলে মধু পূর্ণিমাকে অনেকে ভাদ্র পূর্ণিমাও বলে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ