Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের সঙ্গে ২.৫ বিলিয়ন ডলারের প্রকল্প পুনর্বহাল নেপালের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ৭:১৫ পিএম

দেশের সবেচেয়ে বড় জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে চীনের গেঝুবা গ্রুপ কর্পোরেশনকে আবার বহাল নেপালের নতুন সরকার। নেপালের দুর্বল অবকাঠামোর জন্য চীনের বিনিয়োগ আকর্ষণ করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে এক কর্মকর্তা রোববার জানিয়েছেন।
চুক্তি স্বাক্ষর প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ এনে গত বছর নেপালের সাবেক সরকার ২.৫ বিলিয়ন ডলারের এই প্রকল্প বাস্তবায়নের জন্য গেঝুবা গ্রুপের সঙ্গে চুক্তি বাতিল করে রাষ্ট্রায়াত্ব ‘নেপাল ইলেকট্রিসিটি অথরিটি’কে (এনইএ) দায়িত্ব দিয়েছিলো।
কিন্তু গত বছর নির্বাচনী প্রচারণাকালে বর্তমান প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি বলেছিলেন যে নির্বাচিত হতে পারলে তিনি সরকারের সিদ্ধান্ত বাতিল করবেন। গত ফেব্রুয়ারিতে বিপুল বিজয়ের মধ্য দিয়ে ওলির কমিউনিস্ট পার্টি ক্ষমতায় আসে।
জ্বালানিমন্ত্রী বারসা মান পুনের সহযোগী রোশান খাড়কা বলেন, হ্যা, জল বিদ্যুৎ প্রকল্প আবারো গেঝুবা গ্রুপকে ফেরত দেয়া হয়েছে। গত শুক্রবার মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।
চীনা কোম্পানির সঙ্গে প্রকল্পের মডালিটি নিয়ে আলোচনার পর সরকার আনুষ্ঠানিকভাবে জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের চুক্তি করবে বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে এখনো কোন তারিখ জানানো হয়নি।
হিমালয় থেকে নেমে আসা নেপালের নদীগুলো থেকে জলবিদ্যুৎ উৎপাদনের বিপুল সম্ভাবনা রয়েছে। কিন্তু প্রকল্প বাস্তবায়নের মতো অর্থের অভাবে নেপালকে প্রতিবছর ভারতের কাছ থেকে ১,৪০০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ আমদানি করতে হয়। ১,২০০ মেগাওয়াটের প্রকল্পটি কাঠমান্ডু থেকে প্রায় ৫০ কিলোমিটার পশ্চিমে বুধি গান্ধকি নদীর উপর অবস্থিত। বিদ্যুতের অভাবে বিশ্বের অন্যতম দরিদ্র দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি থমকে আছে। নেপাল এই প্রকল্পকে চীনের বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অংশ করতে আগ্রহী। সূত্রঃ কাঠমুন্ডু পোষ্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ