Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জন্মের আগেই শিশু বিক্রির বিজ্ঞাপন ফেসবুকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৪৫ পিএম

মিসরে জন্মের আগেই এক শিশুকে বিক্রির বিজ্ঞাপন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়ার ঘটনায় ব্যাপক চাঞ্চল্য শুরু হয়েছে। হানা মোহাম্মদ নামের এক নারী ‘শিশু দত্তক’ নামে মিসরের একটি ফেসবুক গ্রুপে বিজ্ঞাপনটি পোষ্ট করে লিখেছেন, “দুই সপ্তাহের মধ্যে ভূমিষ্ঠ হবে এক শিশু। কেউ যদি কিনতে আগ্রহী থাকেন; তাহলে ফেসবুকে ক্ষুদে বার্তায় যোগাযোগ করুন। ভূমিষ্ঠ হওয়ার অপেক্ষায় থাকা শিশুর বাবা-মার কাছ থেকে সরাসরি শিশুটিকে কিনতে পারবেন।”
ফেসবুকের এক ব্যবহারকারী এ বিজ্ঞাপন দেখে হতবাক হয়ে ওই নারীর সঙ্গে যোগাযোগ করেন। তাকে জানানো হয়, শিশুটি বিক্রি হবে ২ হাজার মিসরীয় পাউন্ডে; দর কষাকষি করা যাবে না।
পরে সম্ভাব্য সেই ক্রেতা দেশটির জাতীয় শৈশব এবং মাতৃত্ব পরিষদের পরিচালিত শিশু হেল্পলাইনের মাধ্যমে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সম্পর্কে তাদের অবহিত করেন। এ ঘটনার পর জাতীয় শৈশব ও মাতৃত্ব পরিষদ দেশটির প্রসিকিউটর জেনারেলের কার্যালয়ে একটি নোটিস পাঠায়।
ওই নারীর সঙ্গে যোগাযোগ করে ঘটনার তদন্ত শুরু করেছে আলেক্সান্দ্রিয়া পুলিশ বিভাগ। পুলিশকে ওই নারীর স্বামী সন্তান বিক্রির তথ্য নিশ্চিত করে বলেন, অফারটি এখন চলছে। তারা ক্রেতা খুঁজে পাননি। একই সঙ্গে আগ্রহী ক্রেতাদের দুই সপ্তাহের জন্য অপেক্ষা করতে বলেন তিনি; এই সময়ের মধ্যে তার স্ত্রী সন্তান জন্ম দেবেন।
যোগাযোগের পর ওই নারী ও তার স্বামীকে গ্রেফতারের পরিকল্পনার অংশ হিসেবে দুই হাজার পাউন্ডে শিশুটিকে কিনে নেয়ার শর্তে রাজি হয় পুলিশ। এদিকে, জন্মের সময় ঘনিয়ে এলে পুলিশ দালালের মাধ্যমে শিশুটিকে দেখতে চায়। পরে শিশুটির ৩০ বছর বয়সী বাবা ও মাকে গ্রেফতার করা হয়। বিক্রির জন্য বিজ্ঞাপনে দেয়া শিশুটি ওই দম্পতির দ্বিতীয় কন্যা সন্তান। সূত্রঃ গালফ নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ