Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

বোমা নিস্ক্রিয় করতে রোবট কিনল পুলিশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বোমা নিস্ক্রিয় করার কাজে ব্যবহারের জন্য অত্যাধুনিক রোবট কিনেছে বাংলাদেশ পুলিশ। সাম্প্রতি জার্মানি থেকে ২টি রোবট কিনে তা পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্টান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটকে দেয়া হয়েছে। ওই রোবট দু’টি ব্যবহার করতে প্রশিক্ষন দেয়া হচ্ছে পুলিশ কর্মকর্তাদের। পুলিশ সূত্রে এসব তথ্য জানা গেছে।
পুলিশ সদরদফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা দৈনিক ইনকিলাবকে বলেন, পুলিশের জঙ্গিবিরোধী কার্যক্রমকে আরও শক্তিশালী করতে বাংলাদেশ পুলিশের নতুন এই উদ্যোগ। বোমা নিস্ক্রিয় করতে ২টি রোবট কেনা হয়েছে। এটি ব্যবহার করার জন্য প্রশিক্ষন চলছে। খুব শীঘ্রর আনুষ্ঠানিকভাবে এর কার্যক্রম শুরু করা হবে।
পুলিশ সদর দফতরের ইকুইপমেন্ট বিভাগ সূত্রে জানা গেছে, জার্মানি থেকে সাত কোটি টাকায় কেনা হয়েছে এ রোবট দুটি। বর্তমানে সিটিটিসির কর্মকর্তাদের রোবটটি পরিচালনার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে এটির কার্যক্রম শুরু হবে। রোবটটি রিমোট কন্ট্রোল দিয়ে দুই কিলোমিটার দূর থেকে অপারেট করা সম্ভব। ট্যাঙ্কের বেল্টের মতো এর চাকা রয়েছে। ঘণ্টায় এর গতি ছয় কিলোমিটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ

৪ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন