Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, ১১ সফর ১৪৪০ হিজরী

ইলিশের ডিম পাচার

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

রূপালী ইলিশের রাজধানী খ্যাত চাঁদপুর মাছঘাট থেকে বিদেশে ইলিশের পাশাপাশি ইলিশের ডিমও পাচার হচ্ছে। ইলিশের ডিম স্থানীয়ভাবে প্রক্রিয়াজাত করে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে পাঠায় ব্যবসায়ীরা। সেখান থেকে ভারত হয়ে মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে পাচার হচ্ছে বলে জানাগেছে। এতে করে ব্যবসায়ীরা লাভবান হচ্ছে। বাংলাদেশ থেকে সরাসরি রপ্তানি বন্ধ থাকায় ভারত হয়ে ইলিশের ডিম বিভিন্ন দেশে পাঠানো হয় বলে ইলিশ রপ্তানিকারক সূত্রে জানাগেছে।

সরেজমিনে গতকাল সোমবার চাঁদপুর মাছঘাটে দেখা গেছে, ব্যবসায়ীরা ৭শ’ থেকে ৮শ’ গ্রামের ইলিশ ক্রয় করে তা থেকে ডিম সংগ্রহ করে প্লাস্টিকের ছোট আকারের বক্সে পাঠানোর জন্যে প্রস্তুত করা হচ্ছে। শত শত প্লাস্টিক বক্সে এভাবে ইলিশের ডিম সংরক্ষণ করা হয়। তারপর বরফজাত করে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে পাঠানো হয়। ডিম খুলে ফেলার পর ইলিশ স্থানীয় হোটেল ব্যবসায়ীদের কাছে বিক্রি করার পাশাপাশি লোনা ইলিশে রুপান্তিত করে দেশের বিভিন্নস্থানে পাঠানো হয়।

চাঁদপুর মাছঘাটের ব্যবসায়ী আব্দুল আজিজ জানান, বড় সাইজের ইলিশের কেজি আড়াই হাজার টাকা। একই দামে বিক্রি হচ্ছে ইলিশের ডিম। স্থানীয় ক্রেতারা ইলিশের ডিম না কিনলেও বিদেশে চাহিদা অনেক বেশী। তবে সরাসরি বিদেশে রপ্তানি বন্ধ রাখায় প্রথমে চট্টগ্রামে ডিম পাঠানো হয়। সেখানকার ব্যবসায়ীরা বিদেশে পাঠানোর ব্যবস্থা করেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন ব্যবসায়ী জানান, শুধু ইলিশের ডিম নয়, ইলিশও চাঁদপুর থেকে সড়ক পথে চট্টগ্রামে যাওয়ার সময় সীমান্ত এলাকা দিয়ে ভারতে চলে যায়। ব্যবসায়ীদের মধ্যে একটি বড় সিন্ডিকেট এ কাজ করেন।
মৎস্যজীবী নেতা তছলিম বেপারী জানান, মাছঘাটের একাধিক ব্যবসায়ী প্রতি বছর ইলিশের ডিম বক্স করে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে মৎস্য প্রক্রিয়াজাতকরণ কারখানায় পাঠায়। সেখানে থেকে ঐ সব ডিম বিদেশে পাঠানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ