Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইভিএমে ভোট দিতে রেজিস্ট্রেশন শুরু, অক্টোবর মাসে মেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ঢাকায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) মেলার আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ইভিএম মেলা আয়োজন সংক্রান্ত এক সভায় জাতীয় সংসদের ৩০০ আসনের প্রত্যেকটিতে অন্তত একটি করে ভোটকেন্দ্রে ইভিএম ব্যবহারের প্রস্তুতি নিতে বলা হয়েছে। আগামীতে সকল উপজেলা ও সিটি করপোরেশন নির্বাচনেও ইভিএম ব্যবহারের প্রস্তুতি নিতে বলা হয়। ইতিমধ্যে মেলা উপলক্ষে কর্মসূচি বাস্তবায়ন ও সমন্বয় কমিটি গঠন করেছে ইসি। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালককে এ মেলার আয়োজনের সার্বিক দায়িত্ব পালন করতে বলা হয়েছে। ইভিএমের এই প্রদর্শনীতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানো হয়েছে। রাজনৈতিক দলকে সেখানে আমন্ত্রণ জানানো হয়নি বলে জানা গেছে।
নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ ইনকিলাবকে বলেন, আগামীতে সকল উপজেলা, সিটি করপোরেশন এবং সংসদের ৩০০ আসনের প্রতিটিতে অন্তত একটি করে কেন্দ্রে ইভিএম ব্যবহার করলে আমাদের এখন থেকেই প্রস্তুতি গ্রহণ করতে হবে। আগামী অক্টোবর মাসে উন্নয়ন মেলায় নির্বাচন অফিসের স্টল সমূহ যাতে ইভিএম প্রদর্শন করতে পারে সে ব্যবস্থা গ্রহণ করতে বরা হয়েছে।
গত ২৮ আগষ্ট ইসির সভার কার্যবিবরণীতে বলা হয়, ঢাকায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) মেলার আয়োজন করা হবে। ১৫ অক্টোবরের মধ্যে সুবিধাজনক সময়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইভিএম প্রদর্শনী মেলা অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এজন্য ইসির ওয়েবসাইটে রেজিস্ট্রেশন পেইজ খোলা হবে। প্রথমদিন উদ্বোধনী অনুষ্ঠানের পর রাত নয়টা পর্যন্ত মেলা চলবে। দ্বিতীয় দিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। সভায় বড় বড় কলেজ ও বিশ্ববিদ্যালয়কে পত্র দিয়ে শিক্ষার্থীদের মেলায় অংশ নেয়ার জন্য আহ্বান জানানোর সিদ্ধান্ত হয়। ঢাকা মহানগরীর থানা নির্বাচন অফিস গুলোর সিটি করপোরেশনে ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে প্রতিটি ওয়ার্ড হতে ১০-১৫ জনের বিভিন্ন বয়সী ভোটারদের একটি করে গ্রুকে মেলায় আনার জন্য ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়। ওইসব ব্যক্তির জাতীয় পরিচয়পত্র নম্বর আগেই ইসির আইটি শাখায় পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি সম্পর্কে ঢাকা মেট্রোপলিটন এলাকার থানা নির্বাচন অফিসারগণ তথ্য দেবে এবং ঢাকা জেলার নির্বাচন অফিসার তা নিশ্চিত করবে। মেলার খরচ ডাটা শেয়ারিং চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান গুলোর কাছ থেকে গ্রহণ করা হবে।
গত ৩০ আগষ্ট ইসির সভায় আরপিও সংশোধন করে ইভিএম ব্যবহারের সুযোগ রাখা হয়। যদিও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার নোট অব ডিসেন্ট দিয়ে কমিশন সভা বর্জন করেন। কমিশন সভা শেষে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেন, আগামী নির্বাচনে কতটি আসনে ইভিএম ব্যবহার হবে কমিশন সে সিদ্ধান্ত নেয়নি। আইন যদি পাস করে পার্লামেন্ট, তারপর আমরা প্রদর্শনী করব। সেখানে স্টেকহোল্ডারদের সম্মতি যদি থাকে তাহলে কমিশন সেটা নিয়ে বসবে। পরিবেশ পরিস্থিতি যদি অনুকূলে থাকে তাহলে ইভিএম ব্যবহার হবে।
গত শনিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেন, আমি আবারও বলি ইভিএম নিয়ে আমাদের অবস্থান আমরা যতটুকু পারবো, সম্পূর্ণভাবে নিশ্চিত হয়ে ততটুকু ব্যবহার করবো। অতিরিক্ত চাপিয়ে দেয়া বা অতিরিক্ত অবস্থানে আমরা যাবো না। এর দায়িত্ব নেবো না।
উল্লেখ তিন ধাপে ১ লাখ ৫০ হাজার ইভিএম কেনার জন্য ইতোমধ্যে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।



 

Show all comments
  • Afaj ৮ অক্টোবর, ২০১৮, ২:০৬ এএম says : 0
    A natoker nam ki ? Velki valki ¿এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইভিএম

৩ অক্টোবর, ২০২২
৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ