Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫, ০৭ সফর ১৪৪০ হিজরী

সবার আগে মাশরাফির ২৫০

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রথম বাংলাদেশি হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। আফগানিস্তানকে হারানোর ম্যাচে হাসমতুল্লাহ শহিদিকে আউট করে আড়াইশতম শিকার করেন বাংলাদেশ অধিনায়ক। তবে ওয়ানডেতে আড়াইশ উইকেট হলেও বাংলাদেশের হয়ে ওয়ানডেতে এখনো ২৪৯ উইকেট মাশরাফির। বাকি উইকেটটি পেয়েছিলেন এশিয়া একাদশের হয়ে। এই মাইলফলকে যেতে মাশরাফি ম্যাচ খেলেছেন ১৯৪টি। ইনিংসে সাতবার পেয়েছেন ৪ উইকেট, একবার পেয়েছেন ৫ উইকেট। ১৯২ ওয়ানডে খেলে ২৪৪ উইকেট নিয়ে মাশরাফির ঘাড়ে নিশ্বাস ফেলছেন সাকিব আল হাসান।
গত পরশু এশিয়া কাপের ফাইনাল রেসে টিকে থাকার লড়াইয়ে আফগানদের বিপক্ষে ১০ ওভার বল করে ৬১ রান দিয়ে ২ উইকেট নিলেও মাশরাফি এদিন ছিলেন না পুরো ছন্দে। শুরু থেকেই মার খাচ্ছিলেন। পানিশূন্যতার কারণে মাঠে থাকাও কষ্টকর হয়ে পড়ছিল তার জন্য। একাধিকবার বাইরে গিয়ে শশ্রুষা নিয়ে আসতে হয়েছে। মুস্তাফিজুর রহমানও উরুর পেশিতে টান পাওয়ায় বাধ্য হয়ে নিজের ১০ ওভারের কোটা পূরণ করেছেন তবে শেষ দিকে অভিজ্ঞতার ঝুলি দিয়ে পুষিয়ে পেয়েছেন গুরুত্বপূর্ণ দুই উইকেট।
বল হাতে মাশরাফির সেরা দিন না হলেও ম্যাচ সেরামাহমুদউল্লাহ মনে করিয়ে দিলেন, কেন এখনো সেরা মাশরাফি, ‘প্রতি ম্যাচেই সেরাটা আশা করা কিছুটা কঠিন। এটা আন্তর্জাতিক ক্রিকেট, মাঝেমধ্যে রান হজম করতে হয়। ম্যাশ অনেক দিন থেকেই দারুণ বল করছে, ব্রেক থ্রু এনে দিচ্ছে, নতুন বলে দারুণ করেছে। সম্ভবত এই বছর নতুন বলে সেরা তিন উইকেট শিকারির একজন সে। যেভাবে সে ফিরে এসেছে পরে, তা ছিল অসাধারণ। গুরুত্বপূর্ণ দুটি উইকেট নিয়েছে। শেষের দিকেও দারুণ বল করেছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ