Inqilab Logo

ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫, ০৯ সফর ১৪৪০ হিজরী

সফটওয়্যার বলে দেবে ব্যাংকের সার্বিক অবস্থা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩২ এএম

ব্যাংকিং খাতের উপর গ্রাহকের অনাস্থা কাটাতে আসছে ‘পারফরম্যাক্স ৩৬০ সফটওয়্যার সলিউশন’। এর মাধ্যমে গ্রাহক ব্যাংকের সার্বিক অর্থিক পরিস্থিতি সহজেই জানতে পারবে।
গত রোববার অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে পারফরম্যাক্স ইনক. কর্তৃক ‘ব্যাংক অপারেশনাল হেলথ অ্যান্ড কমপ্লায়েন্স মনিটরিং’ বিষয়ে প্রস্তুতকৃত ‘পারফরম্যাক্স ৩৬০ সফটওয়্যার সলিউশন’ নিয়ে সভা অনুষ্ঠিত হয়।
সভায় সফটওয়ারের কার্যকারিতা বিষয়ে উপস্থাপন করেন পারফরম্যাক্স ইনক-এর প্রেসিডেন্ট ও সিইও মি. আসিফ। এ সময় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. ফজলুল হক, অরিজৎ চৌধুরীসহ বিভিন্ন ব্যাংকের আইটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
বৈঠক সূত্রে জানা যায়, পারফরম্যাক্স ৩৬০ সফটওয়্যার সলিউশনের বিষয়ে উপস্থাপনকালে পারফরম্যাক্স ইনক-এর প্রেসিডেন্ট বলেন, এ সফটওয়্যার ব্যবহারের ফলে গ্রাহক ঘরে বসেই আ্যাকাউন্ট নম্বর দিয়ে মোবাইল অ্যাপস বা ওয়েবসাইটের মাধ্যমে ব্যাংকের যাবতীয় তথ্য জানতে পারবে। এটি যুক্তরাষ্ট্র বেইজড সফটওয়্যার।
এর মাধ্যমে ব্যাংকের মোট সম্পদ, মূলধন, বিতরণকৃত ও খেলাপি ঋণের পরিমাণ, সার্বিক প্রবৃদ্ধি, ম্যানেজমেন্ট পলিসিসহ ব্যাংকের আর্থিক অবস্থার সবকিছু গ্রাহকের কাছে স্পষ্ট হবে। এতে ব্যাংকিং খাতকে স্বচ্ছ রাখা সম্ভব বলে দাবি করেন আসিফ। এ জন্য ব্যাংকের সব তথ্য সফটওয়্যারের লিংকে আপলোড করতে হবে বলেও জানান তিনি।
সূত্র জানায়, বর্তমানে বিভিন্ন ব্যাংকে নানা ধরনের সফটওয়্যার ব্যবহার হয়। আবার একই ব্যাংকে ম্যানেজমেন্ট লেভেল, কর্মকর্তা এবং গ্রাহকদের জন্য আলাদা আলাদা সফটওয়্যার ব্যবহার হয়। ফলে ওয়েবসাইটের মাধ্যমে গ্রাহকরা ব্যাংকের বিষয়ে সঠিক তথ্য জানতে পারে না। সে ক্ষেত্রে ‘পারফরম্যাক্স ৩৬০ সফটওয়্যার সলিউশন’ এর উপস্থাপনকৃত তথ্য যদি সত্য হয় তাহলে গ্রাহকরা সহজেই ব্যাংকের সঠিক তথ্য জানতে পাবে। তবে ব্যাংকগুলো তাদের সব তথ্য সফটওয়্যার লিংকে আপলোড করবে কি-না সেটি আলোচনায় উঠে আসে।
এ সফটওয়্যার ব্যবহারে ব্যাংকিং খাত ও গ্রাহকের কী কী সুবিধা ও সমস্যা হতে পারে এ নিয়ে বিস্তর খতিয়ে দেখতে বিভিন্ন ব্যাংকের আইটির কার্মকর্তাদের বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ