Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, ১১ সফর ১৪৪০ হিজরী

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে প্রান্তিক জনগোষ্ঠীকে সম্পৃক্তের দাবি : সুপ্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩২ এএম

টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সমন্বয় করে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে সাধারণ মানুষ ও প্রান্তিক জনগোষ্ঠীকে পুরোপুরি সম্পৃক্তের দাবি জানিয়েছে নাগরিক সংগঠনের জোট সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র। গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। ‘বাদ যাবে না কেউ : চাই সবার জন্য সমত’ এই লক্ষ্যকে সামনে নিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে এ সম্মেলনের আয়োজন করে সুপ্র। সম্মেলনে বক্তারা টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সমন্বয় করে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে সাধারণ মানুষ ও প্রান্তিক জনগোষ্ঠীকে পুরোপুরি সম্পৃক্তের সুপারিশ জানায়।
বক্তারা আরও বলেন, সুপ্র মনে করে, সারা বিশ্বের মানুষের শান্তি, সমৃদ্ধি ও টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে ‘২০৩০ এজেন্ডা’ এমন একটি কর্ম-পরিকল্পনা যা বিশ্ব শান্তি জোরদার করবে এবং ক্ষুধা ও দারিদ্রসহ সব বৈষম্যের অবসান ঘটাবে। অতি দারিদ্র্যসহ সব ধরনের দারিদ্র্যের অবসান ঘটানোই এখন বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জ, আর এটাই হলো টেকসই উন্নয়নের পূর্বশর্ত। আগামী প্রায় দেড় দশক বিশ্বের সব দেশ এই লক্ষ্যগুলো বাস্তবায়নে কাজ করবে যার মধ্য দিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে জনগণের সব ধরনের দারিদ্র্যের অবসান ঘটানো সম্ভব হবে; সব বৈষম্যের অবসান ও অসমতা হ্রাসের গুরুদায়িত্ব পালন করাসহ জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলার কাজ এগিয়ে নেয়া যাবে। আর এসব কর্মকান্ডের মূলমন্ত্র হবে ‘কাউকে পশ্চাতে রেখে নয়’ নীতি অনুসরণ।
সুপ্র’র ভাইস চেয়ারপারসন মঞ্জু রাণী প্রামাণিকের সভাপতিত্বে এবং সুপ্র’র জাতীয় পরিষদ সদস্য আহমেদ স্বপন মাহমুদের সঞ্চালনায় সম্মেলনে ধারণাপত্র পাঠ করেন সুপ্র’র সাধারণ সম্পাদক এম এ কাদের। এছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সুপ্র’র নির্বাহী বোর্ড সদস্য এম এ ছালাম, বাঁচতে শিখ নারীর পক্ষে ফিরোজা বেগম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ