Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

দেশ দুর্নীতি-দখলদারিত্ব দলীয়করণে নিমজ্জিত

প্রীতিলতার মৃত্যুবার্ষিকীতে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩২ এএম

ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামের শহীদ বীরকন্যা প্রীতিলতার ৮৬তম মৃত্যুবার্ষিকী দিবস উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা বলেছেন, ৮৬ বছর আগে প্রীতিলতা যে স্বাধীনতা, শোষণমুক্তি ও সাম্রাজ্যবাদী শৃংখল মুক্তির জন্য নির্ভিক চিত্তে জীবন দিয়েছিলেন। বাংলাদেশে স্বাধীনতার ৪৭ বছর পরও মানুষ পুঁজিবাদী-সাম্রাজ্যবাদী শোষণ লুন্ঠনের যাতাকলে পিষ্ট হচ্ছে। দেশের সকল প্রতিষ্ঠান দুর্নীতি-দখলদারিত্ব-দলীয়করণে নিমজ্জিত। বেকার সমস্যা ভয়াবহ রূপ নিয়েছে, সুন্দরবন ধ্বংস করে দেশী-বিদেশী লুটেরাদের স্বার্থে সরকার রামপাল বিদ্যুৎ কেন্দ্র করছে-একি কোন স্বাধীন দেশের চিত্র! এমন দেশ পাওয়ার জন্য কি প্রীতিলতা আত্মহুতি দিয়েছিলেন? এখনকার তরুণ প্রজন্মের দায়িত্ব হল একে পাল্টানোর জন্য লড়াই করা। সমাজতান্ত্রিক মহিলা ফোরাম গতকাল এই সভার আয়োজন করে। সেগুনবাগিচাস্থ ভ্যানগার্ড সেমিনার কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক মহিলা ফোরাম কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও ঢাকা নগর শাখার ভারপ্রাপ্ত সভাপতি শম্পা বসু। বক্তৃতা করেন রুখসানা আফরোজ আশা, আহসান হাবিব বুলবুল, সামসুন্নাহার জ্যোৎস্না, মুক্তা বাড়ৈ নবীনা আক্তার। উল্লেখ ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর ইংরেজদের ওপর আক্রমণ শেষে ফেরার পথে গুলিবিদ্ধ হন। জীবিত ধরা না পড়ার পূর্ব পরিকল্পনায় অবিচল থেকে তিনি পটাশিয়াম সায়ানাইড পান করে আত্মাহুতি দেন।



 

Show all comments
  • Jomir ali ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৪৬ এএম says : 0
    Pritilota siro soronio hoe takben.ajibon sadinotar jonno lore gesen.kintu aj ta nai.bondi karagare .এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ