Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

খুলনার মেয়র তালুকদার আব্দুল খালেকের দায়িত্ব গ্রহণ আজ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪১ পিএম

নির্বাচনের দীর্ঘ ৪ মাস ১২ দিন পর খুলনা সিটি কর্পোরেশনের নবনির্বাচিত পরিষদ আজ মঙ্গলবার দায়িত্বভার গ্রহণ করবেন।
আজ বিকেল ৩টায় নগর ভবনের নিচতলায় বিদায়ী মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান মনি নতুন মেয়র তালুকদার আব্দুল খালেকের হাতে কেসিসির দায়িত্বভার তুলে দেবেন। নতুন পর্ষদের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানকে স্মরণীয় করতে ইতিমধ্যেই ব্যাপক আয়োজন করা হয়েছে।
গত ১৫ মে কেসিসি’র পঞ্চম দফা এবং সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী, দলের নগর সভাপতি তালুকদার আব্দুল খালেক ১ লাখ ৭৪ হাজার ৮৫১ ভোটে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি মনোনীত, দলের নগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু পান ১ লাখ ৯ হাজার ২৫১ ভোট। বিদায়ী মেয়র নগর বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ মনিরুজ্জামান মনি দলীয় মনোনয়ন না পাওয়ায় নির্বাচনে অংশ নেননি।
এছাড়া এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বি মেয়র প্রার্থী ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মুজ্জাম্মিল হক ১৪ হাজার ৩৬৩ ভোট, জাতীয় পার্টির এসএম শফিকুর রহমান মুশফিক ১ হাজার ৭২ ভোট এবং সিপিবি’র মিজানুর রহমান বাবু ৫৩৪ ভোট পান। নির্বাচনে মোট ৩ লাখ ৬ হাজার ৬৩৬জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে ৬ হাজার ৫৬৫টি ভোট বাতিল ঘোষণা করা হয়। কেসিসিতে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৯৩ হাজার ৯৩জন।
এদিকে, মেয়রসহ নতুন পর্ষদকে বরণ করতে ব্যাপক আয়োজন করা হয়েছে। আমন্ত্রণ জানানো হয়েছে রাজশাহী ও বরিশাল সিটির নবনির্বাচিত মেয়র এবং খুলনাঞ্চলের সংসদ সদস্যসহ ৪ শতাধিক অতিথিকে। নগর ভবনজুড়ে আলোকসজ্জা, গেট, তোরণ ও ফেস্টুন দিয়ে সজ্জিত করা হয়েছে।
সাজসজ্জা ও অভ্যর্থনা উপ-কমিটির আহ্বায়ক কাউন্সিলর শেখ মো. গাউসুল আজম বলেন, নগর ভবন ও শহীদ হাদিস পার্কে আলোকসজ্জাসহ নগর ভবন ভিন্ন আঙ্গিকে সাজানো হয়েছে। মূল অনুষ্ঠান মঞ্চ নগর ভবনের নিচতলার উত্তর পাশে অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, এর আগে ২০১৩ সালের ১৫ জুন কেসিসি’র চতুর্থ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে নগর বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ মনিরুজ্জামান মনি বিজয়ী হন। মেয়র-কাউন্সিলররা প্রায় সাড়ে ৩ মাস পর ওই বছরের ২৫ সেপ্টেম্বর দায়িত্বভার গ্রহণ করেন। প্রথম সাধারণ সভা করেন ২৬ সেপ্টেম্বর। সে হিসেবে ৫ বছরের মেয়াদ পুর্তির ৪ মাস ১২ দিন আগে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় শপথ গ্রহণের পরও নতুন পর্ষদকে দায়িত্বভার গ্রহণে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ