Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেলের সাড়ে ৪ হাজার একর জমি বেদখল -সংসদে রেলমন্ত্রী

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ রেলওয়ের প্রায় সাড়ে ৪ হাজার (৪ হাজার ৩৯১) একর ভূমি অবৈধ দখলে রয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক। রেলওয়ের ভূমি দখলে সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা জড়িত রয়েছে। রোববার দশম জাতীয় সংসদের দশম অধিবেশনের প্রথম কার্যদিবসে ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমা ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী এতথ্য জানান।
সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, বর্তমানে বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলে প্রায় ১ হাজার ৪ দশমিক ১২ একর এবং পশ্চিমাঞ্চলে প্রায় ৩ হাজার ৩৮৭ দশমিক ২৭ একর, মোট ৪ হাজার ৩৯১ দশমিক ২৭ একর ভূমি অবৈধ দখলে রয়েছে।
এর মধ্যে সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কর্তৃক অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৯২২ দশমিক ৩৪ একর। বেসরকারি প্রতিষ্ঠান/ব্যক্তি কর্তৃক অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৩ হাজার ৩৭৮ দশমিক ২২ একর এবং ধর্মীয়/শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক অবৈধ দখলভুক্ত রেলভূমির পরিমাণ ৯০ দশমিক ৮৩ একর।
রেলমন্ত্রী জানান, উচ্ছেদের মাধ্যমে রেলভূমি দখলমুক্ত করা হয়। রেলওয়ের বিভাগীয় ভূসম্পত্তি কর্মকর্তা কর্তৃক স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী এবং রেলওয়ের অন্যান্য বিভাগের সার্বিক সহযোগিতা নিয়ে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করে থাকে। ২০১৫ সালের অক্টোবর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত বাংলাদেশ রেলওয়ের উভয় অঞ্চলে মোট ১৩২ দশমিক ১৯ একর রেলভূমি উচ্ছেদের মাধ্যমে দখলমুক্ত করা হয়েছে।
রোববার (২৪ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদে দশম অধিবেশনের প্রথম কার্য দিবসে
হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান, বর্তমানে রেলওয়ের বিভিন্ন পদে ১২ হাজার ৮৫৯টি পদ শূন্য রয়েছে।
সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, প্রথম শ্রেণীতে ৫৪৮টি পদের মধ্যে ৪২০ জন বর্তমানে কর্মরত আছে। প্রথম শ্রেণীতে শূন্যপদ ১২৮টি। দ্বিতীয় শ্রেণীর ১ হাজার ৩৫৬টি পদের মধ্যে ৮২৩টিতে কর্মরত রয়েছে, এখানে ৫৩৩টি পদ শূন্য রয়েছে। আর তৃতীয় শ্রেণীর ২১ হাজার ৮৭৬টি পদের মধ্যে ১৪ হাজার ৪৪৬টি পদে কর্মরত আছেন। তৃতীয় শ্রেণীর ৭ হাজার ৪৩০ টি পদ শূন্য রয়েছে। এছাড়া চতুর্থ শ্রেণীর ১৬ হাজার ৪৮৪টি পদের মধ্যে ১১ হাজার ৭১৬টিতে কর্মরত রয়েছে, এখানে শূন্য রয়েছে ৪ হাজার ৭৬৮টি পদ।
রেলমন্ত্রী মুজিবুল হক জানান, ১৯৮৫ সাল পর্যন্ত নিয়মিতভাবে শূন্যপদে নিয়োগ কার্যক্রম বন্ধ ছিল। সরকারি নির্দেশে ১৯৯২ সালে ১০ হাজার ৯৩ জন দক্ষ কর্মকর্তা/কর্মচারীকে ‘গোল্ডেন শেইক’ এর আওতায় স্বেচ্ছায় অবসর দেওয়ায় এবং স্বাভাবিক নিয়মে অবসর গ্রহণ করায় সর্বস্তরে জনবলের সঙ্কট সৃষ্টি হয়। ফলে তখন থেকেই ট্রেনের দৈনন্দিন অপারেশনাল কার্যক্রম বিঘিœত হচ্ছে এবং বেশ কিছু রেল স্টেশন বন্ধ রয়েছে।
বর্তমান সরকারের মেয়াদে অর্থাৎ ২০১০ সাল থেকে ২০১৬ সালের ফ্রেব্রুয়ারি পর্যন্ত তৃতীয় ও চতুর্থ শ্রেণীর ১৪ হাজার ৮২টি শূন্য পদ পূরণে মন্ত্রণালয় থেকে ছাড়পত্র দেওয়া হয়। এর মধ্যে ৯ হাজার ৫৪২টি শূন্যপদে নিয়োগ কার্যক্রম সম্পন্ন হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলের সাড়ে ৪ হাজার একর জমি বেদখল -সংসদে রেলমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ