Inqilab Logo

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০২ পৌষ ১৪২৫, ৮ রবিউস সানী ১৪৪০ হিজরী

মহাকাশে অভিযাত্রী পাঠাতে রাশিয়ার সাহায্য নেবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ৫:১০ পিএম

মহাকাশে প্রথম মনুষ্যবাহী মহাকাশ যান পাঠানোর পরিকল্পনায় রাশিয়ার অভিজ্ঞতা কাজে লাগানোর জন্য দেশটির সঙ্গে চুক্তি করবে ভারত। ভারতীয় মিডিয়া রোববার এ খবর দেয়।
সরকারি সূত্র জানায়, আগামী মাসের শুরুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নয়া দিল্লি সফরকালে দুই পক্ষের মধ্যে এ ব্যাপারে চুক্তি সই হতে পারে।
গত আগস্টে ভারতীয় স্পেস রিসার্স অর্গানাইজেশনের (আএসআরও) প্রধান কৈলাসভাদিভু শিবান বলেন যে, ভারতীয় নভোচারীদের একটি বিদেশী রাষ্ট্রে নিয়ে প্রশিক্ষণ দেয়া হতে পারে। সম্ভাব্য বিকল্পের মধ্যে তিনি জার্মানি, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নাম বলেছিলেন।
রাশিয়ার প্রেসিডেন্ট ৪ অক্টোবর ভারত সফর করবেন বলে কথা রয়েছে। দুই দেশের মধ্যে বার্ষিক শীর্ষ সম্মেলনের যে কাঠামো রয়েছে তার আওতায় এই সফর অনুষ্ঠিত হবে। ১৯৪৭ সাল থেকেই ভারত তার নিজস্ব মহাকাশ কর্মসূচি উন্নয়নের চেষ্টা করছে।
ভারত ২০২২ সালের মধ্যে মহাকাশে মনুষ্যবাহী যান পাঠাবে বলে সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেন। এই মহাকাশ যানের নাম দেয়া হয়েছে গগনিয়ান, যার মানে হলো আকাশ যান। সূত্রঃ পিটিআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর