Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাফায়েল চুক্তি তদন্তের জন্য সিভিসিতে কংগ্রেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ৫:২০ পিএম

রাফায়েল জঙ্গিবিমান ক্রয় চুক্তি নিয়ে ভারতের বিজেপি-নেতৃত্বাধীন সরকার ও কংগ্রেসের মধ্যে দ্বন্দ্ব সোমবার আরও প্রকট হয়েছে। কংগ্রেস সেন্ট্রাল ভিজিলেন্স কমিশনে (সিভিসি) গিয়ে এ বিষয়ে তদন্তের দাবি জানায় এবং চুক্তির প্রাসঙ্গিক কাগজপত্র জব্দ করার আহ্বান জানায়। এর কয়েক ঘন্টা পরেই বিজেপি পাল্টা জবাব দেয় এবং এটাকে ‘আন্তর্জাতিক ষড়যন্ত্রের’ অংশ হিসেবে উল্লেখ করে।

রাজ্যসভায় বিরোধী দলীয় নেতা গুলাম নবী আজাদের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল সিভিসি কেভি চৌধুরির সাথে দেখা করেন এবং তার কাছে বিস্তারিত স্মারকলিপি দেন। সেখানে সরকারের বিরুদ্ধে অতিরিক্ত মূল্যে বিমান কেনা এবং ডিফেন্স প্রকিউরমেন্ট পলিসি (ডিপিপি) লঙ্ঘনের অভিযোগ করা হয়। এর মাত্র কয়েক দিন আগে কংগ্রেসের আরেকটি প্রতিনিধি দল কম্পট্রলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) সাথে দেখা করে এবং তাকে জঙ্গি বিমান কেনার ব্যাপারে কথিত অনিয়মের বিষয়ে রিপোর্ট তৈরির দাবি জানান।
সিভিসির কাছে যে স্মারকলিপি দেয়া হয়, তাতে বলা হয়েছে, “রাফাল কেলেঙ্কারি ভারতের সবচেয়ে বড় প্রতিরক্ষা কেলেঙ্কারি হিসেবে বেরিয়ে এসেছে। দুর্নীতির বিভিন্ন নিদর্শন প্রকাশিত হচ্ছে কিন্তু এ সবের ব্যাপারে সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কোন জবাব পাওয়া যাচ্ছে না। রাফাল চুক্তির ব্যাপারে দুর্নীতি ও স্বজনপ্রীতির বিষয়টি রীতিমতো বমি উদ্রেক করার মতো, যেটার বিষয়ে জরুরি হস্তক্ষেপ প্রয়োজন।”
স্মারকলিপিতে বলা হয়, “আইন অনুযায়ী সরকার সিভিসির কাছে সমস্ত তথ্য সরবরাহ করতে বাধ্য। পুরো চুক্তি, এতে জড়িত বিভিন্ন পক্ষ, চুক্তির ধরন, সুবিধা দেয়া, দুর্নীতি, ঘুষ লেনদেন, আইন ও প্রক্রিয়া লঙ্ঘন এবং সকলের জন্য সমান সুযোগ তৈরির বিষয়গুলো সিভিসির নজরদারির আওয়ায় পড়ে।”
৩৬টি বিমান কত মূল্যে কেনা হয়েছে, গোপনীয়তার অজুহাতে সে তথ্য প্রকাশ না করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামনের বিরুদ্ধে অভিযোগ করে কংগ্রেস বলেছে, “তাদের তথ্য প্রকাশ না করার কি রহস্য রয়েছে যেখানে ডাসল্ট এবং রিলায়েন্স উভয়েই তাদের বার্ষিক রিপোর্টে মূল্যের বিষয়টি প্রকাশ করেছে।
কংগ্রেসের অভিযোগকে আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ হিসেবে অভিহিত করেছে বিজেপি। মিডিয়াতে কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত কংগ্রেস প্রধান রাহুল গান্ধীর বিরুদ্ধে আন্তর্জাতিক ষড়যন্ত্রে অংশ নেয়ার অভিযোগ করেন। সূত্রঃ টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ