Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, ১১ সফর ১৪৪০ হিজরী

ভারতের অনিহাতেও শান্তি প্রচেষ্টা বাদ দেবে না পাকিস্তান -কোরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ৫:২২ পিএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন, ভারতের অনিচ্ছা সত্ত্বেও দক্ষিণ এশিয়া অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে ইসলামাবাদ তার প্রচেষ্টা বন্ধ করে দেবে না। রোববার ওয়াশিংটনের পাকিস্তান দূতাবাসে এক সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা বলেন।
চলতি মাসের শেষ দিকে নিউ ইয়র্কে পাকিস্তান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে যে বৈঠক হওয়ার কথা ছিলো নয়া দিল্লি তাতে সম্মত হওয়ার এক দিন পরেই তা বাতিল করে দেয়।
কোরেশি বলেন, ভারত বৈঠক বাতিল করার জন্য এমন এক ঘটনাকে অযুহাত হিসেবে দাঁড় করিয়েছে যা ঘটেছে জুলাইয়ে, এই সরকার ক্ষমতায় আসার আগে।
শুক্রবার বৈঠক বাতিলের ঘোষণা দেয়ার সময় জম্মু-কাশ্মিরে সন্ত্রাসীদের দ্বারা তিন পুলিশ সদস্য হত্যা এবং পাকিস্তান কাম্মিরের স্বাধীনতাকামী জঙ্গি বুরহান ওয়ানি’র প্রশংসা করে ডাক টিকিট প্রকাশ করাকে কারণ হিসেবে উল্লেখ করে ভারত। কোরেশি বলেন, ভারত না চাইলেও আমরা আমাদের দরজা বন্ধ করবো না। তিনি আরো বলেন, ‘সমস্যা থেকে পালিয়ে গেলেই সমস্যাগুলো উবে যাবে না। এতে কাশ্মির পরিস্থিতির উন্নতি হবে না।
ভারত কেন পাকিস্তানের সঙ্গে শান্তি আলোচনায় বসতে নারাজ তা বুঝতে পারছেন না বলে স্বরাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, বৈঠক ও আলোচনা করাকেই আমরা যৌক্তিক পথ বলে মনে করি। তাই আমরা আলোচনা করতে চাই। পাকিস্তানের শান্তি প্রস্তাবের ব্যাপারে ভারতের সাড়া ছিলো কর্কশ, কূটনীতি সুলভ নয় বলেও উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।
তবে পাকিস্তানের শান্তির আকাঙ্ক্ষাকে দুর্বলতা হিসেবে দেখলে চলবে না বলেও সতর্ক করে দেন তিনি। ওয়ানি’র প্রশংসা করে ডাকটিকিট প্রকাশ নিয়ে ভারতের উদ্বেগ বাতিল করে দিয়ে কোরেশি বলেন, কাশ্মিরে হাজার হাজার মানুষ ভারতীয় দখলদারিত্বের বিরুদ্ধে লড়াই করছে। এরা সবাই সন্ত্রাসী নয়।
পররাষ্ট্রমন্ত্রী শিখ ধর্মের প্রবর্তক গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকীতে ভারত থেকে শিখ তীর্থযাত্রীদের ভিসা ছাড়াই কারতারপুর সাহেব গুরুদুয়ারা পরিদর্শনের জন্য সীমান্তপথ খুলে দেয়া হবে বলে পাকিস্তানের প্রস্তাবের পুনরুক্তি করেন কোরেশি। সূত্রঃ বিবিসি।



 

Show all comments
  • ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৫৮ পিএম says : 0
    mentally sick!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ