Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৫ অক্টোবর ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৫, ০৪ সফর ১৪৪০ হিজরী

ইরানের পাশে থাকার অঙ্গীকার পাঁচ দেশের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪৯ পিএম

ইরানের পাশে থাকার অঙ্গীকার করেছে পাঁচ দেশ ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, রাশিয়া ও চীন। তারা পরমাণু চুক্তি বাস্তবায়নের পাশাপাশি দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব কমানোর জন্য সহযোগিতা করবে।
সোমবার নিউইয়র্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে বৈঠকে পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এই প্রতিশ্রæতি দেন।
বৈঠকে সভাপতিত্ব করেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি। তিনি ২০১৫ সালে ছয়টি দেশের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তির মধ্যস্থতা করেছিলেন।
প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে সেই চুক্তি থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। তারপর অবশিষ্ট পাঁচ রাষ্ট্র সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রæতি দেয়। ওই পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রভাব কমানো এবং তেল রপ্তানির অর্থ ইরানে পৌঁছানো হচ্ছে পরমাণু সমঝোতার সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব।
তারা আরো বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পরও ইরানের তেলবিক্রি স্বাভাবিক রাখতে এবং ইরানের সঙ্গে ব্যাংকিং ব্যবস্থায় লেনদেন শুরু করতে বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছেন তারা। সূত্রঃ ইরনা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ