Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

দূর করুন মুখের দুর্গন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

আমাদের মুখের ভিতরে কলোনি তৈরি করে বসবাস করে কিছু ব্যাকটেরিয়া। আর যখনই সুযোগ পায় ক্ষতি করে দাঁতের। সেইসঙ্গে এমন গন্ধ সৃষ্টি করে যে লোকসমাজে মুখ ঢেকে কথা বলা ছাড়া কোনো উপায়ই থাকে না। মাউথওয়াশ কিনে মুখ ধুয়ে নিলে দুর্গন্ধ সাময়িকভাবে দূর হয়, তবে কিছুক্ষণ পরই তা আবার ফিরে আসে। আর তার খরচও অনেক। বরং মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য নিতে পারেন ঘরে থাকা সহজলভ্য সব উপাদানের। চলুন জেনে নেই সেগুলো কী?
নারিকেল তেলের অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান নিমেষে গন্ধ সৃষ্টি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। ফলে মুখের গন্ধ দূর হতে সময় লাগে না। কিন্তু প্রশ্ন হল দাঁতের পরিচর্য়ায় নারকেল তেলকে কাজে লাগানো হবে কীভাবে? এক্ষেত্রে এক চামচ নারকেল তেল মুখে নিয়ে ভালো করে কুলি করুন। কম করে ৫-১০ মিনিট করতে হবে। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। এভাবে প্রতিদিন করলেই দারুণ ফল পাবেন।
মৌরিতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল প্রপার্টিজ, যা মুখ গহ্বরে তৈরি হওয়া ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে। ফলে দুর্গন্ধ বদলে যায় সুগন্ধে। যখনই মনে হবে মুখ থেকে গন্ধ বেরচ্ছে, এক মুঠো মৌরি নিয়ে চিবিয়ে নেবেন। এমনটা করলে লালার উৎপাদন বেড়ে যাবে, ফলে বাজে গন্ধ বেরনো বন্ধ হয়ে যাবে।
শরীরে অ্যাসিড লেভেল ঠিক রাখার মধ্য দিয়ে মুখের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার কোনো বিকল্প হয় না বললেই চলে। তাই এ ধরনের সমস্যায় যদি ভুগে থাকেন, তাহলে প্রতিদিন এক গ্লাস পানিতে অল্প পরিমাণে বেকিং সোডা মিশিয়ে সেই পানি দিয়ে মুখ কুলকুচি করুন। দেখবেন দারুণ ফল পাবেন। এক্ষেত্রে বেকিং সোডা দিয়ে ব্রাশ করলেও কিন্তু এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
পার্সলে পাতায় রয়েছে ক্লরোফিল নামে একটি উপাদান যা মুখের বাজে গন্ধ দূর করতে সাহায্য করে। কয়েকটি পার্সলে পাতা নিয়ে চিবিয়ে ফেলুন। ফল পাবেন হাতেনাতে।
২-৩টি এলাচ নিয়ে মুখে ফেলে দিন। অল্প সময়ের মধ্যেই দেখবেন গন্ধ একেবারে দূরে পালাবে।
মুখের গন্ধের কারণে যদি জীবন দুর্বিষহ হয়ে ওঠে, তাহলে নিয়মিত লেবুর রস পান ভুলবেন না। কারণ বেশ কিছু গবেষণায় দেখা গেছে লেবুর অ্যাসিডিক কনটেন্ট, মুখ গহ্বরে বাসা বেঁধে থাকা জীবাণুদের মেরে ফেলে। ফলে দুর্গন্ধের প্রকোপ কমতে একেবারেই সময় লাগে না। এক্ষেত্রে এক কাপ পানিতে ১-২ চামচ লেবুর রসে ফেলে পান করতে পারেন।
এক চামচ মেথি নিয়ে পরিমাণ মতো পানির সঙ্গে মিশিয়ে ফোটান। তারপর বীজগুলিকে ছেঁকে নিয়ে সেই পানি চায়ের মতো পান করুন। কয়েকদিন এমনটা করলে দেখবেন মুখের গন্ধ কমে গেছে।
মুখের ভিতরে তৈরি হওয়া জীবাণুদের মেরে ফলতে দারুচিনির কোনো বিকল্প নেই। তাই মুখ থেকে গন্ধ বেরলেই এক চামচ দারুচিনির পাউডারের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে গরম করে নিন। তারপর সেই পানি ছেঁকে নিয়ে মুখ ধুয়ে নিন। গন্ধ চলে যাবে।
লবঙ্গ সবার ঘরেই থাকে। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টিজ, যা মুখে গন্ধ তৈরি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। ১-২টি লবঙ্গ নিয়ে চুষতে থাকুন। অল্প সময়ের মধ্যেই দেখবেন গন্ধ একেবারে চলে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর