Inqilab Logo

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০২ পৌষ ১৪২৫, ৮ রবিউস সানী ১৪৪০ হিজরী

নতুন বর্ষসেরা মড্রিচ

মেসি-রোনালদো যুগের অবসান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

দশ বছর পর নতুন বর্ষসেরা ফুটবলারকে পেল বিশ্ব। যে দশ বছরে ৫ বার করে যে ট্রফিটি হাতবদল হয়েছে কেবল দু’জনার মাঝেÑ লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। সময়ের দুই সেরা ফুটবলারকে হারিয়ে এবার বর্ষসেরার সেই আসনে বসেছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মড্রিচ। ক্যারিয়ারে প্রথমবারের মতো এই পুরস্কার জিতলেন লুকা।

মেসি অবশ্য এবার শীর্ষ তিনে ছিলেন না। এ নিয়ে সমালোচনাও কম হয়নি। সেই হিসেবে টানা দুবারের বিজয়ী রোনালদো ও লিভারপুলের হয়ে অভিষেক মৌসুমে আলো ছড়ানো মোহাম্মদ সালাহকে হারিয়ে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হয়েছেন ক্রোয়াট এই মিডফিল্ডার। টানা ১১ মৌসুম পর এবারই সেরা তিনে জায়গা হয়নি মেসির। পরশু লন্ডনে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে এ বছরের সেরা ফুটবলার হিসেবে মড্রিচের নাম ঘোষণা করা হয়। ২৯.০৫ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন মড্রিচ। এছাড়া রোনালদো ১৯.০৮ ও সালাহর বাক্সে পড়ে ১১.২৩ শতাংশ ভোট।

এবার যে এই পুরস্কার মড্রিচের হাতে উঠতে যাচ্ছে তা আগেই আঁচ করা গিয়েছিল। রাশিয়া বিশ্বকাপে দলকে ফাইনালে নেয়ার পথে অগ্রণী ভূমিকা পালন করেন ৩৩ বছর বয়সী। বিশ্বকাপের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হন তিনি, জেতেন ‘গোল্ডেন বল’ পুরস্কার। গত মাসের শেষ দিকে রোনালদো ও সালাহকে হারিয়েই উয়েফার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন মড্রিচ। সেই আলোকে মড্রিচই এবারের ফিফা বর্ষসেরার দৌড়ে এগিয়ে ছিলেন। অনুষ্ঠানে রোনালদোর অনুপস্তিতিতি মড্রিচের হাতে পুরষ্কার হাতে ওঠার ব্যাপারটা আরো নিশ্চিত করে।

ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে রিয়ালের টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল মড্রিচের। মাড্রিদের ক্লাবটির হয়ে গত মৌসুমে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ শিরোপাও জেতেন তিনি। আর রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তোলার কথা তো আগেই বলেছি।
জীবনের এই স্মরণীয় মুহূর্তে কি ভাবছিলেন মড্রিচ, ‘এই পুরস্কার শুধু আমার নয়, এটা আমার দল রিয়াল মাদ্রিদ ও ক্রোয়েশিয়া সতীর্থদেরও। আমার কোচদের ছাড়া এটা আমি জিততে পারতাম না এবং আমার পরিবারের সহায়তা ছাড়া আমি যে মানের ফুটবলার হয়েছি তা হতে পারতাম না।’

নারী বিভাগে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ব্রাজিল ও অরল্যান্ডো প্রাইড ফরোয়ার্ড মার্থা। রেকর্ড বর্ধিতকরণ ষষ্ঠবারের মত বর্ষসেরা নারী ফুটবলার পুরস্কারে ভূষিত হলেন ৩২ বছর বয়সী। ২০০৬ সালে প্রথমবারের মত এই পুরস্কার হাতে ওঠে তার। পুরস্কার হাতে ব্রাজিলিয়ান বলেন, ‘এটা অনেককিছুরই অর্থ প্রকাশ করে, তবে এটা শুধু মার্থা নয়, এটা দল, সতীর্থ এবং নারী ফুটবলের প্রতীকও।’

এছাড়া বর্ষসেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন বেলজিয়াম ও রিয়াল মাদ্রিদের থিবাত কোর্তোয়া। পুরুষ কোচের পুরস্কার উঠেছে ফ্রান্সকে দ্বিতীয়বারের মত বিশ্বকাপ ট্রফি এনে দেয়া দিদিয়ের দেশ্যমের হাতে। নারী বিভাগে এই পুরস্কার জিতেছেন রেইনাল্ড পেড্রোস। প্রথমবারের মত লিঁওর দায়ীত্বে এসে ঘরোয়া লিগ ও নারী চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতান এই সাবেক ফরাসি মিডফিল্ডার। সালাহ জিতেছেন বর্ষসেরা গোলদাতার (পুসকাস) পুরস্কার। বিশ্বকাপ জুড়ে রাশিয়া মাতিয়ে রাখা পেরুর দর্শকরা জিতেছেন ‘ফিফা বর্ষসেরা দর্শক পুরস্কার’।

জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়। ফিফার বর্ষসেরা ও ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অর পুরস্কার শুরুতে আলাদাভাবে দেওয়া হতো। পরে ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত ছয় বছর দুটি পুরস্কার একীভূত হয়। ২০১৬ সাল থেকে আবার আলাদাভাবে দেওয়া হচ্ছে পুরস্কার দুটি।

উক্তি “লুকা মড্রিচ আমার দলের অধিনায়ক, সে আমার দলের এবং বিশ্বের সেরা খেলোয়াড় এবং সে এই পুরস্কারের যোগ্য” জøাতকো দালিচ, কোয়েশিয়া কোচ

আগের ১০ বারের বিজয়ীরা :
সাল ফিফা বর্ষসেরা ব্যালন ডি’অর
২০০৮ ক্রিশ্চিয়ানো রোনালদো ক্রিশ্চিয়ানো রোনালদো
২০০৯ লিওনেল মেসি লিওনেল মেসি
একীভূত ফিফা ব্যালন ডি’অর
২০১০ লিওনেল মেসি
২০১১ লিওনেল মেসি
২০১২ লিওনেল মেসি
২০১৩ ক্রিশ্চিয়ানো রোনালদো
২০১৪ ক্রিশ্চিয়ানো রোনালদো
২০১৫ লিওনেল মেসি
দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার ব্যালন ডি’অর
২০১৬ ক্রিশ্চিয়ানো রোনালদো ক্রিশ্চিয়ানো রোনালদো
২০১৭ ক্রিশ্চিয়ানো রোনালদো ক্রিশ্চিয়ানো রোনালদো

ফিফা বর্ষসেরা ২০১৮
বিভাগ নাম দল
পুরুষ ফুটবলার লুকা মড্রিচ ক্রোয়েশিয়া/রিয়াল মাদ্রিদ
নারী ফুটবলার মার্থা ব্রাজিল/ অরল্যান্ডো প্রাইড
পুরুষ কোচ দিদিয়ের দেশ্যম ফ্রান্স
নারী কোচ রেইনাল্ড পেড্রোস লিঁও
বর্ষসেরা গোলরক্ষক থিবাত কোর্তোয়া বেলজিয়াম/রিয়াল মাদ্রিদ
বর্ষসেরা গোল (পুসকাস) মোহাম্মদ সালাহ মিসর/লিভারপুল
দর্শক পুরস্কার পেরু



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর