Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভবদহে টিআরএম প্রকল্প বাতিল পানি নিষ্কাশন কমিটির উদ্বেগ

বিশেষ সংবাদদাতা, যশোর : | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

যশোর-খুলনার দুঃখ হিসেবে চিহ্নিত ভবদহের বিলকাপলিয়ায় পানিসম্পদ মন্ত্রণালয় প্রস্তাবিত টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট) প্রকল্প যাচাই কমিটিতে বাতিল ঘোষণা করায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি।

গতকাল যশোরে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে আহ্বায়ক রনজিৎ বাওয়ালীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বলা হয়, পানিসম্পদ মন্ত্রণালয় জনগণের মতামত উপেক্ষা করে একটি বিশেষ মহলের স্বার্থসিদ্ধির হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়ে নানা ভ্রান্ত যুক্তিতে এ জনপদের চারটি উপজেলা কেশবপুর, মণিরামপুর, অভয়নগর, যশোর শহর ও সেনানিবাস পর্যন্ত পানির তলে ডুবিয়ে মারার ষড়যন্ত্রে লিপ্ত। তারই অংশ হিসেবে গত ১২ সেপ্টেম্বর পানিসম্পদ মন্ত্রণালয়ের বিলকপালিয়ায় টিআরএম প্রকল্প বাতিল করে।

সভায় বলা হয়, সরকারের ভ্রান্তনীতির কারণে সৃষ্ট পানিবদ্ধ এলাকাকে ‘জলাশয়’ ঘোষণা করে তা রক্ষার সিদ্ধান্ত নিয়েছে, যা চরম গণবিরোধী শুধু নয়, এ অঞ্চলের প্রকৃতি-পরিবেশ-প্রতিবেশবিরোধী ও জলবায়ু পরিবর্তনের অভিঘাতের মধ্যে জনপদকে সোপর্দ করা। সভার প্রস্তাবে আরো বলা হয়, এলাকার জনগণ টিআরএম-বিরোধী নন, বরং সরকারি দলের একটি অংশ সরকার ও প্রশাসনের অভ্যন্তরে একটি চক্র ২০১২ সালে চিপ হুইপের ওপর হামলা থেকে আজ পর্যন্ত টিআরএম বানচাল করার ষড়যন্ত্র করে চলেছে। একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে টিআরএম বাতিলে সিদ্ধান্ত সরকারি ভাবমর্যাদাকে ক্ষতিগ্রস্ত করবে শুধু নয়, ‘সরকারের নদী বাঁচাও’ নীতি এ জনপদের জন্য গৃহীত টিআরএম-এর নীতিগত সিদ্ধান্তকে প্রশ্নবিদ্ধ করবে ও সরকারকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে দেবে।

সভায় বক্তব্য রাখেন, ভবদহ পানি নিষ্কাশন কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, প্রধান সমন্বয়ক বৈকুণ্ঠবিহারী রায়, সদস্য সচিব চৈতন্যকুমার পাল, সদস্য হাফেজ আব্দুল হামিদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ