Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ মার্চ ২০১৯, ০৯ চৈত্র ১৪২৫, ১৫ রজব ১৪৪০ হিজরী।

শেহজাদের দুর্দান্ত শতক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বিরাট কোহলি টুর্নামেন্টেই নেই। ভারতীয় দলের নেতৃত্ব ছিল রোহিত শর্মার কাঁধে। গতকাল আফগানস্তানের বিপক্ষে গুরুত্বহীন ম্যাচে রোহিতও ছিলেন বিশ্রামে। এজন্য ৬৯৬ দিন পর ফের দলের দায়ীত্ব এসে পড়ে পুরোনো দলপতি মাহেদ্র সিং ধোনির উপর। আর এই ম্যাচ দিয়েই অধিনায়ক হিসেবে ম্যাচ সংখ্যার ডাবল সেঞ্চুরিও (২০০) করলেন ধোনি।

দিনটাকে রাঙিয়ে রাখার আরো একটা উপলক্ষ্য ছিল ধোনির সামনে। ওয়ানডে ক্যারিয়ারে দশ হাজার রান থেকে ৯৫ রান দুরে ছিলেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। কিন্তু এই রিপোর্ট লেখার সময় জানার উপায় ছিল না ধোনির ব্যাট থেকে কত রান এসেছে। প্রথম ইনিংস তখন সবে শেষ হয়েছে। টস জিতে ব্যাটে নামা আফগানিস্তান ভারতের সামনে ছুড়ে দিয়েছে ২৫৩ রানের লক্ষ্য।

শুধু রোহিত নয়, ফাইনালের কথা মাথায় রেখে এই ম্যাচে বিশ্রাম দেয়া হয় আরেক ওপেনার শেখর ধাওয়ান, দুই পেসার ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ এবং স্পিনার যোগেন্দ্র চাহালকেও। এই সুযোগে ভারতীয় দলে ওয়ানডে অভিষেক হয়েছে দিপক চাহারের। অভিষেকে একটি উইকেট পেলেও ৪ ওভারে ৩৭ রান দেয়ার তিক্ত অভিজ্ঞতা অবশ্য ভুলে যেতে চাইবেন এই মিডিয়াম পেসার।

সুপার ফোর পর্বে আগের দুই ম্যাচে পাকিস্তান ও বাংলাদেশের কাছে হেরে আগেই বিদায় নিশ্চিত হয় আফগানিস্তানের। এজন্য নির্ভার হয়েই খেলেছেন দুই ওপেনার মোহাম্মাদ শেহজাদ ও জাভেদ আহমাদি। আহমাদি ধীর ব্যাটিং করলেও ক্রিজে ঝড় তোলেন শেহজাদ। তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি। ১৩তম ওভারে ৬৫ রানের উদ্বোধনী জুটির পর দুই স্পিনার রবিন্দ্র জাদেজা ও কুলদীপ জাদবের আলাদা জোড়া আঘাতে। হঠাৎ করেই স্কোরবোর্ড ১ উইকেটে ৮১ থেকে ৪ উইকেটে ৮১ রানে পরিণত হয়। তবে এক প্রান্ত আগলে লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যানদের সঙ্গে নিয়ে লড়াই চালিয়ে যান শেহজাদ (১১৬ বলে ১১ চার ও ৭ ছক্কায় ১২৪ রান)। এরপার মোহাম্মদ নবির ৫৬ বলে ৬৪ এবং নাজিবুল্লাহ জদরান (২০) ও রশিদ খানের ছোট কিন্তু কার্যকরী অবদানে ৮ উইকেটে ২৫২ রানের সংগ্রহ দাঁড় করায় আফগানরা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শতক

৫ ফেব্রুয়ারি, ২০১৯
২২ জানুয়ারি, ২০১৭
৬ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন