Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

দু’দলের শুরুটা হয়েছিলো দুর্দান্ত জয় দিয়ে। তবে সহযোগী দেশ হংকংয়ের বিপক্ষে পাকিস্তানের ৮ উইকেটের চাইতে শক্তিধর শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ১৩৭ রানের জয়টি নিঃসন্দেহে প্রেরণাদায়ী। দুর্বার এই শুরু দেখে যে কেউই ভেবে বসতে পারেন, এশিয়া কাপে এবার শিরোপাটা বুঝি এই দু’দলের যে কেউই পাচ্ছে। গ্রুপ পর্বের এই ভুল ভাঙে পরের ম্যাচেই। যেখানে চিরপ্রতিদ্ব›দ্বী ভারতের সামনে দাঁড়াতেই পারেনি পাকিস্তান, হেরেছে ৮ উইকেটে। আর বাংলাদেশকে ১১৯ রানে গুটিয়ে দিয়েছে এশিয়ার নতুন পরাশক্তি আফগানিস্তান।
ঘটনার ফেরে সুপার ফোরে ফের দেখা ভারত-পাকিস্তানের, এখানেও বাজিমাত আসরের সবচেয়ে সফল ৬ বারের চ্যাম্পিয়নদের। এবারের জয়টি আরো বড়, ৯ উইকেটের। তবে বাংলাদেশ ভাঙতে পেরেছে আফগান জুজু, শ্বাসরুদ্ধকর এক ম্যাচ জিতে শিরোপা লড়াইয়ের আশা টিকিয়ে রেখেছে মাশরাফি মুর্তজার দল। উত্থান-পতনের এই দৃশ্য বেশ কিছুদিন ধরেই চলছে সংযুক্ত আরব আমিরাতে হওয়া এবারের এশিয়া শ্রেষ্ঠত্বের আসরে। সেসব পেছনে ফেলে এই দু’টি দলই আজ মুখোমুখি। অলিখিত সেমিফাইনালে যে জিতবে উঠে যাবে ফাইনালে। আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামের লড়াইটি তাই উজ্জ্বীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর পাকিস্তানের।
দু’দলের মুখোমুখি লড়াইয়ের সর্বশেষ পরিসংখ্যানটাও ভয় পাইয়ে দেবে পাকিস্তানকে। সর্বশেষ তিন ওয়ানডেতেই যে জয়ী দলের নাম বাংলাদেশ! এদেশের ক্রিকেটের মোড় ঘুরিয়ে দেওয়া ’৯৯ বিশ্বকাপের সেই ঐতিহাসিক জয়ের পর পাকিস্তানকে কিছুতেই বাগে পাওয়া যাচ্ছিল না। টানা ২৫ ম্যাচ হারের সেই বৃত্ত বাংলাদেশ ভাঙে ২০১৫ সালের সিরিজে। হোয়াইটওয়াশ করে পাকিস্তানকে। এরপর আর দুই দলের দেখা হয়নি ওয়ানডেতে। প্রায় সাড়ে তিন বছর পর আবার মুখোমুখি হচ্ছে দুই দল। আজ অলিখিত সেমিফাইনালের আগে মুখোমুখি লড়াইয়ের এই হিসাব কি বাংলাদেশকে বাড়তি মনস্তাত্তি¡ক সুবিধা দেবে না?
বাংলাদেশকে মানসিকভাবে এগিয়ে রাখবে সর্বশেষ ম্যাচে উজ্জীবিত জয়। আর পাকিস্তান এমনিতেই যেন নেতিয়ে পড়েছে। ভারতের বিপক্ষে পর পর দুই ম্যাচে এভাবে নাকানিচুবানি খেতে হবে, তারা ভাবেনি। এই ভারতকে হারিয়েই বছরখানেক আগে চ্যাম্পিয়নস ট্রফি জিতেছিল পাকিস্তান। সেই দলটাকেই এবারের এশিয়া কাপে কেমন যেন ছন্নছাড়া দেখাচ্ছে। গতপরশু তো পাকিস্তানের দেওয়া ২৩৮ রানের লক্ষ্য ভারতের দুই ওপেনারই শেষ করে ফেলেছিলেন প্রায়। রোহিত শর্মা আর শিখর ধাওয়ান দুজনই করেন সেঞ্চুরি। উদ্বোধনী জুটিতে ২১০ রান উঠে গেলে বোলারদের ঘামের সঙ্গে সঙ্গে মানসিক শক্তির শেষ বিন্দুটাও তো বেরিয়ে যায়!
বাংলাদেশের সামনে সুযোগ এবার ‘মানসিকভাবে বিধ্বস্ত’ পাকিস্তানকে হারিয়ে ফাইনালে নাম লেখানো। তিন বছরে অবশ্য পাকিস্তান দলে এসেছে অনেক পরিবর্তন। তারপরও জয়ের নিশানা ওড়াতেই আজ মাঠে নামবে বাংলাদেশ। যদি তা না হয়, তবে আরো একটি ভারত-পাকিস্তান মহারণের জন্য প্রস্তুত হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ