Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, ১১ সফর ১৪৪০ হিজরী

ঢাকাবাসীর বিশ্ব রেকর্ড বঙ্গবন্ধুর নামে উৎসর্গ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩১ এএম

পরিচ্ছন্নতা বিষয়ে ঢাকাবাসীর বিশ্ব রেকর্ড বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। গতকাল মঙ্গলবার নগর ভবন ব্যাংক ফ্লোর সেমিনার কক্ষে গিনেস বুকে স্বীকৃতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উৎসর্গের এ ঘোষণা দেন মেয়র।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন আয়োজিত ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ কর্মসূচি দিয়ে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ। সর্বাধিক সংখ্যক মানুষ একই জায়গায় ঝাড়– দেয়ার এই বিশ্ব রেকর্ডটি ভারতের দখলে ছিলো (৫ হাজার ৫৮ জন)। সেই রেকর্ডটি ভেঙ্গে বর্তমানে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে বাংলাদেশ এর অধিকারী (৭ হাজার ২১ জন)।
সংবাদ সম্মেলনে মেয়র সাঈদ খোকন বলেন, এই অর্জন এখনো সফল হয় নাই। একজন মেয়রের পক্ষে শহর পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়। শহরের সকল নাগরিককে মেয়র হতে হবে। তাহলে বিশ্ব রেকর্ড আমাদের অর্জন হবে। তিনি বলেন, রেকর্ড শুধু রেকর্ড হিসেবে না থাকে, এ জন্য সবাইকে সচেতন হতে হবে। তাহলে বিশ্ববাসীর কাছে আমরা পরিচ্ছন্ন নগরের মানুষ হিসেবে সুপ্রতিষ্ঠিত হতে পারবো।
চলতি বছরের ১৩ এপ্রিল ৫০ হাজারের বেশি মানুষ রাজধানীর জিরো পয়েন্টে উপস্থিত হন। প্রায় ১৬ হাজারের বেশি মানুষ ওই ক্যাম্পেইনে অংশ নিতে নিবন্ধন করেন৷ চূড়ান্ত নিরীক্ষায় ও নিরপেক্ষ অডিট রিপোর্ট মোতাবেক ৭ হাজার ২১ জন নির্দিষ্ট এক মিনিট সময় সক্রিয়ভাবে গিনেসের সকল নীতিমালা পূরণ করে বিশ্ব রেকর্ড গড়েন।
এই রেকর্ড গড়ায় নগর ভবনে সকল পরিচ্ছন্নতা কর্মীরা উল্লাস করছেন। তারা গায়ে রং মেখে, ব্যান্ড বাজিয়ে নাচে গানে মেতে উঠেছে। পরিচ্ছন্ন ঢাকা কর্মসূচির আয়োজনে ছিলো ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি), ডেটল বাংলাদেশ, ডিএমপি এবং গাজী টিভি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, জিটিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফায়েজ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর