Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

ইন্টারনেটের অপব্যবহারে ভয়াবহ বিপদ -প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:১৩ পিএম | আপডেট : ১:১১ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০১৮
ইন্টারনেট মানুষে মানুষে যোগাযোগ বাড়িয়ে সারা বিশ্বকে হাতের মুঠোয় এনেছে, কিন্তু তার অপব্যবহার আবার ডেকে এনেছে ভয়াবহ বিপদ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইন্টারনেটের অপব্যবহার বিশ্ব শান্তি ও নিরাপত্তা জন্য হুমকি উল্লেখ করে তার সমাধানে জাতিসংঘকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।
 
যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সকালে জাতিসংঘ সদরদপ্তরে সাইবার নিরাপত্তা ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক এক উচ্চপর্যায়ের সাইডলাইন বৈঠকে এ আহ্বান জানান তিনি।
 
এ সময় ইন্টারনেটের মাধ্যমে বাংলাদেশের কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন খাতে কিভাবে এগিয়ে গেছে সে কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন- ‘কিছু কিছু দেশ তথ্যপ্রযুক্তিকে সামরিক উদ্দেশ্যে ব্যবহারের বিষয়ে কাজ করছে। সন্ত্রাসী ও সহিংস উগ্রবাদীরা এটিকে তাদের বিষাক্ত বক্তব্য প্রচারে ব্যবহার করছে। আইসিটি খাতে আমাদের কষ্টার্জিত সাফল্যকে নিরাপদ রাখা প্রয়োজন। কেননা, সারা বিশ্বে গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো নিয়মিতভাবে সাইবার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।’
 
এ সময় হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের টাকা আত্মসাতের ঘটনা তুলে ধরে, ছোট দেশগুলোর সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।এছাড়া সাইবার ঝুঁকি এড়াতে সাইবার সিকিউরিটি অপারেশন সেন্টার প্রতিষ্ঠা করা হবে বলেও জানান তিনি।


 

Show all comments
  • Billal Hosen ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১:৫১ পিএম says : 0
    একনিষ্ঠ ভাবে সুন্নত মোতাবেক আমল হলেই তা আল্লাহর দরবারে গ্রহণযোগ্য হবে। আল্লাহ্‌ বলেন: إِنَّ الَّذِينَ آَمَنُوا وَعَمِلُوا الصَّالِحَاتِ كَانَتْ لَهُمْ جَنَّاتُ الْفِرْدَوْسِ نُزُلًا “নিশ্চয় যারা ঈমান আনে ও সৎকর্ম সম্পাদন করে, তাদের মেহমানদারীর জন্যে নির্দিষ্ট আছে জান্নাতুল ফেরদাউস।” (সূরা কাহাফঃ ১০৭)
    Total Reply(0) Reply
  • Billal Hosen ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ২:০০ পিএম says : 0
    মুসলমানের উপর আবশ্যক হচ্ছে যাবতীয় ফিৎনা থেকে দূরে থাকা। কেননা ফিৎনায় পতিত হলে অন্তর বিনষ্ট হয় দ্বীনের ক্ষতি হয়। নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, “যে ব্যক্তি ফিৎনার দিকে উঁকি দিবে, সে তাতে নিপতিত হবে।” (বুখারী)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ