Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ০৮ চৈত্র ১৪২৫, ১৪ রজব ১৪৪০ হিজরী।

৫ মুখ্যমন্ত্রীর সাথে বাংলাদেশের সীমান্ত নিয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ২:২৩ পিএম

বাংলাদেশ-ভারত সীমান্ত সমস্যা নিয়ে আগামী ১লা অক্টোবর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বৈঠকে বাংলাদেশের সঙ্গে সীমান্ত থাকা অপর চারটি রাজ্যের মুখ্যমন্ত্রীও উপস্থিত থাকবেন। বুধবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য স্টেটসম্যান এ খবর জানিয়েছে।
দ্য স্টেটসম্যানের খবরে বলা হয়েছে, রাজনাথের সঙ্গের ওই বৈঠকে মমতা ছাড়াও উপস্থিত থাকবেন আসাম, ত্রিপুরা, মিজোরাম ও মেঘালয়ের মুখ্যমন্ত্রীরা। এতে সীমান্তকে আরো সুরক্ষা দেয়া, অনুপ্রবেশ চেক দেয়াসহ রোহিঙ্গা প্রত্যাবর্তনের মতো ইস্যু স্থান পাবে।
ভারত ও বাংলাদেশের মধ্যে ৪০৯৬ কিলোমিটার আন্তর্জাতিক সীমান্ত আছে। এরমধ্যে পশ্চিমবঙ্গের সঙ্গের সীমান্ত সবচেয়ে বেশি দীর্ঘ। এর দৈর্ঘ্য ২২১৭ কিলোমিটার। এ ছাড়া আসামের সঙ্গে ২৬২ কিলোমিটার, ত্রিপুরার সঙ্গে ৮৫৬ কিলোমিটার, মিজোরামের সঙ্গে ১৮০ কিলোমিটার ও মেঘালয়ের সঙ্গে ৪৪৩ কিলোমিটার সীমান্ত রয়েছে।
নিজস্ব সূত্রকে উদ্ধৃত করে স্টেটসম্যান বলছে, ওই বৈঠকে বাংলাদেশের সঙ্গে ভারতের আসাম, ত্রিপুরা, মিজোরাম ও মেঘালয় সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হবে। এ ছাড়া এতে স্থান পেতে পারে গরু পাচার, নকল মুদ্রা, আন্তঃসীমান্ত সন্ত্রাস ও সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সীমান্ত


আরও
আরও পড়ুন