Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আধার কার্ড বৈধ ঘোষণা ভারতের সুপ্রিম কোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ৫:৪৪ পিএম

যুগান্তকারী রায় দিয়ে ভারতের শীর্ষ আদালত বুধবার জানিয়ে দিল যে, আধার কার্ড সংবিধান অনুসারে বৈধ। দেশের প্রান্তবর্তী মানুষকে আধার কার্ড নিজস্ব পরিচয় গঠনে সাহায্য করবে এবং সমাজে সামগ্রিকভাবে তাদের সম্মানেরও অগ্রগতি হবে বলেও জানাল সুপ্রিম কোর্ট।
সাংবিধানিক বৈধতা দিলেও ব্যাঙ্ক-মোবাইল ও অন্যান্য ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করা যাবে না বলে জানিয়েছে শীর্ষ আদালত। প্যান কার্ডে আধার লিংক করা বাধ্যতামূলক হলেও সরকারি পরিষেবা এবং সুযোগ সুবিধা পেতে অত্যাবশ্যক নয় আধার। একই সঙ্গে আধারের তথ্য সুরক্ষিত করতে আরও কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। এই রায়ের ফলে সাধারণ মানুষ কিছুটা স্বস্তি পেলেন বলেই মনে করছে আইনজ্ঞ মহল।
তথ্য ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ তুলে আধার ‘গোপনীয়তার অধিকার’ (রাইট টু প্রাইভেসি) লঙ্ঘিত হচ্ছে বলে অভিযোগ তুলে মোট ২৭টি মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃ্ত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে শুনানি হয় মামলার। বুধবার সেই মামলার রায়ে বিচারপতিদের পর্যবেক্ষণ, ‘একটি শিশুকে কেউ গোসলের পানির গামলা থেকে তুলে বাইরে ছুড়ে ফেলে দিতে পারেন না।’ আইনজীবীরা যার ব্যাখ্যা দিয়েছেন, বেসরকারি সংস্থার হাতে আধারের তথ্য দেওয়া সুরক্ষিত নয়। তবে আধার প্রান্তিক ও গরিব-মধ্যবিত্তকে আধার আলাদা পরিচিতি দিয়েছে বলেও মনে করেন সংখ্যাগরিষ্ঠ বিচারপতি। এ রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, বেসরকারি সংস্থা কোনও পরিষেবার জন্যই আধার চাইতে পারবে না।
রায়ের পর সাংবাদিক সম্মেলনে আইনজীবী প্রশান্ত ভূষণ জানান, বায়োমেট্রিক তথ্য মিলিয়ে পরিচয় যাচাই করাও বাধ্যতামূলক নয়। কোথাও বায়োমেট্রিকের তথ্য না মিললে অন্য কোনও ভাবে পরিচয় প্রমাণ করা যাবে।
ইতিমধ্যেই ভারতের একশো কোটিরও বেশি মানুষ আধারে নথিভূক্ত হয়েছেন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, মোবাইলের সিম কার্ড নেওয়া, পাসপোর্ট, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্সের মতো ক্ষেত্রে আধার বাধ্যতামূলক বলে ঘোষণা করেছিল কেন্দ্র। এ ছাড়া সরকারি বিভিন্ন পরিষেবা পাওয়ার জন্যও আধার কার্ড অবশ্য প্রয়োজনীয় বলে জানায় কেন্দ্র। সুপ্রিম কোর্টের রায়ে কার্যত সেই নির্দেশ আর কার্যকর থাকছে না বলেই জানাচ্ছেন আইনজীবীরা। সূত্রঃ এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আধার কার্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ