Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

এলপিজি বোতলকরণ প্লান্ট লাল থেকে সবুজ : ব্যাখ্যা চেয়েছেন সংসদীয় কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৫৫ পিএম

এলপিজি বোতলিং প্লান্টকে কেন লাল শ্রেণীভুক্ত থেকে সবুজ শ্রেণীভুক্ত করা হলো তা ব্যাখ্যা চেয়েছে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি।

এ বিষয়ে বুধবার বিকালে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেছেন, সংসদীয় কমিটির বৈঠকে আমাদের কাছে পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয় যে ব্যাখ্যা দিয়েছে সেটি আমাদের কাছে গ্রহণযোগ্য হয়নি। যে কারনে পরবর্তী বৈঠকে এই ব্যাপারে লিখিত ব্যাখ্যা উপস্থাপন করার জন্য বলা হয়েছে। কেন এলপিজি বোতলিং প্লান্টকে লাল শ্রেণীভুক্ত থেকে সবুজ শ্রেণীভুক্ত করা হলো তার ব্যাপারে আমরা মতামত চেয়েছি।

জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

সিলেটে যত্রতত্র পাথর উত্তোলন নিয়ন্ত্রণে ক্রাশিং জোন স্থাপনে শিল্প মন্ত্রণালয়ে একটি সিদ্ধান্ত আছে জানিয়ে সাবেক বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক থেকে আমরা বলেছি প্রকৃতি ও পরিবেশের উপর যেন ক্ষতি না হয় এবং টুরিস্টদের উপর যেন বিরুপ প্রভাব না পড়ে সেজন্য জাফলং এর দূরবর্তী একটি জায়গায় ক্রাশিং জোন স্থাপন করা যেতে পারে।

হাজারিবাগের ট্যানারি শিল্প সাভারে স্থানান্তরিত হওয়ায় পরিবেশের উপর বিরুপ প্রভাবসহ ধলেশ্বরী নদী দূষণে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ে ব্যাখ্যা চেয়েছে জানিয়ে তিনি বলেন, এতে পরিবেশ অধিদপ্তর থেকে বলা হয়েছে সেখানে একটি চায়না কোম্পানির মাধ্যমে সিটিপি স্থাপন করা হয়েছে সেটি তারা দক্ষতার সাথে পরিচালনা করছে না।

এমনকি মেশিনপত্র গুলো বসানোর পর তা ঠিক আছে কিনা সেটিও দেখা হয়নি। আমরা সংসদীয় কমিটির পক্ষ থেকে যারা অদক্ষ ভাবে সিটিপি পরিচালনা করছে তাদের বিরোদ্ধে ব্যাবস্থা গ্রহণের সুপারিশ করেছি।

এসময় আরও উপস্থিত ছিলেন, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নবী নেওয়াজ, ওয়ার্কাস পার্টির ইয়াছিন আলি, জাতীয় পার্টির ইয়াহিয়া চৌধুরী।

@nLine01#%2018



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর