Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজারে ফিরছে নিষিদ্ধ পলিথিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

আইন করে নিষিদ্ধ পলিথিন আবারো বাজারে ফিরে আসছে। যা পরিবেশের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে। অবৈধ পলিথিন বন্ধে অভিযান জোরদারের সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে এবিষয়ে জনসচেতনতা বাড়ানোর প্রতিও গুরুত্বারোপ করা হয়েছে।
গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোহাম্মদ হাছান মাহমুদ। বৈঠকে কমিটির সদস্য উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মো. ইয়াহ্ইয়া চৌধুরী, মো. ইয়াসিন আলী ও মেরিনা রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে অবৈধ পলিথিনের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা শেষে অবৈধ পলিথিন উৎপাদন ও বাজারজাতকরণের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং পলিথিনের বিকল্প উপকরণ সহজলভ্য করার ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া পলিথিনের ব্যবহারের ক্ষতিকারক দিক তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য গণমাধ্যমে ব্যাপক প্রচারণা চালানোর পরামর্শ দেওয়া হয়। প্রচারণা চালানোর জন্য একটি বিশেষ পক্ষ পালন করা যেতে পারে বলে অভিমত ব্যক্ত করা হয়।
বৈঠকে পরিবেশ নিয়ন্ত্রণ আইন ও বিধিমালায় বর্ণিত বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান ও দ্রব্যাদির ক্যাটাগরী নির্ধারণের মানদন্ড, সিলেটের তামাবিল, জাফলংসহ অন্যান্য অঞ্চলে অবৈধ পাথর উত্তোলনের কারণে সৃষ্ট পরিবেশ বিপর্যয়, সাভারে চামড়া শিল্প কারখানা স্থাপনের কারণে সেখানকার চামড়া শিল্পজাত বর্জ্য তুরাগ, বালু ও ধলেশ্বরী নদীর পানিসহ সার্বিক পরিবেশ বিনষ্ট এবং গৃহীত ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে পর্যটন এলাকার আকর্ষণ বজায় রাখতে এবং বন ও পরিবেশের ক্ষতি এড়ানোর জন্য জাফলং এলাকা থেকে দূরে কোথাও পাথর ক্রাশিং জোন স্থাপনের সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ